নারী এশিয়া কাপ

বড় দলের বিপক্ষে নিয়মিত খেলার আকুতি বাংলাদেশ কোচের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:32 শনিবার, 27 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০১৮ উইমেন’স এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এরপর বাংলাদেশ নারী দল আর সফল হতে পারেনি। সেই আসরের পারফরম্যান্সের ধারাবাহিকতাও ধরে রাখতে পারেনি। এবারের এশিয়া কাপেও সেমি ফাইনাল থেকে ভারতের কাছে হেরে বিদায় নিতে হয়েছে।

পুরো টুর্নামেন্ট জুড়েই বাংলাদেশের ব্যাটাররা ছিলেন ব্যর্থ। বেশ কয়েকটি ম্যাচে বোলাররাও ডুবিয়েছেন। ভারতের বিপক্ষে সেমি ফাইনালে বাজেভাবে হারার পর বাংলাদেশ নারী দলের প্রধান হাশান তিলাকারাত্নে জানিয়েছেন বড় দলগুলোর বিপক্ষে নিয়মিত খেলতে পারলেই কেবল উন্নতি করা সম্ভব।

এ প্রসঙ্গে বাংলাদেশ কোচ বলেন, 'সামনে এগোনোর পথে আমাদের মেয়েদের এটা ভালো একটা অভিজ্ঞতা হলো, এরকম বড় দলের সঙ্গে খেলে। এটা খুবই গুরুত্বপূর্ণ, সেরাদের বিপক্ষে খেলতে পারলে নিজেদের খেলায় উন্নতি হয়।'

বাংলাদেশ দলের ক্রিকেটারদের স্কিলের কোনো ঘাটতি নেই বলে জানিয়েছেন হাশান। তিনি জানিয়েছেন উঁচু মানের প্রতিদ্বন্দ্বিতা করতে ক্রিকেটারদের আরও উন্নতি হবে। এর ফলে দলের পারফরম্যান্সও আরও বৃদ্ধি হবে।

বাংলাদেশ কোচের ভাষ্য, 'পুরো ব্যাপারটি হলো বোধের। বোধ দিয়েই ম্যাচ জিততে হয়, স্কিল দিয়ে নয়। স্কিল তাদের আছে, কিন্তু লেখাটাকে আরও ভালোভাবে বুঝতে হবে ওদের। সেটির সবচেয়ে সেরা উপায় হলো, উঁচু মানের প্রতিদ্বন্দ্বিতা। সেরা দলগুলির বিপক্ষে নিয়মিত ম্যাচ খেলতে হবে আমাদের।'

২০১৮ সালের এশিয়া কাপের পর বাংলাদেশ এখনও পর্যন্ত ১২টি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। এর মধ্যে শুধু একটি করে সিরিজ ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। আর ভারতের বিপক্ষে এই সময়ের মধ্যে দুটি সিরিজ খেলেছে টাইগ্রেসরা। ফলে বড় দলের বিপক্ষে সিরিজ খেলার আকাঙ্খা অমূলক নয় বাংলাদেশ কোচের।