বাংলাদেশ-সাউথ আফ্রিকা সিরিজ

সাকিবকে নিয়েই প্রথম টেস্টের বাংলাদেশ দল ঘোষণা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:06 Wednesday, October 16, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সাউথ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে আছেন সাকিব আল হাসান। সর্বশেষ ভারত সফরে টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন এই ক্রিকেটার।

দেশের মাটিতে টেস্ট খেলে এই ফরম্যাটকে বিদায় বলতে চেয়েছিলেন তিনি। এবার সেই সুযোগ পাচ্ছেন তিনি। আগেই জানা গেছে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ খেলতে বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন সাকিব। যদিও তার বাংলাদেশে ফেরা নিয়ে ধোঁয়াশা ছিল।

গত ২ জুলাই লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এই অলরাউন্ডার। মেজর লিগে খেলে আর দেশে ফিরতে পারেননি তিনি। কারণ ততদিনে বাংলাদেশে রাজনৈতিক পটের পরিবর্তন হয়ে যায়।। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়।

এরপর সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়। ফলে সংসদ সদস্য পদ হারান সাকিব। এরপর দেশে তার নামে হত্যা মামলা হয়। দেশে আসলে আইনের বেড়াজালে পড়তে পারেন বলেও গুঞ্জন শুরু হয়। যদিও বাংলাদেশের অন্তর্বর্তীকালিন সরকারের পক্ষ থেকে একাধিকবার জানানো হয়েছে সাকিবের দেশে ফিরতে কোনো বাধা নেই। এবার সবুজ সঙ্কেত পেয়েই দেশের মাটিতে টেস্ট খেলতে আসছেন তিনি।

আগামী ২১ অক্টোবর থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ ও সাউথ আফ্রিকার প্রথম টেস্ট। আর ২৯ অক্টোবর চট্টগ্রামে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ভারতের বিপক্ষে খেলা সর্বশেষ টেস্টের দল থেকে বাদ পড়েছেন খালেদ আহমেদ। যদিও তার বদলি হিসেবে কাউকে সুযোগ দেয়নি বিসিবি।

বাংলাদেশ স্কোয়াড-

নাজমুল হোসেন (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, জাকের আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।