বাংলাদেশ ক্রিকেট

ঢাকায় পা রাখলেন নতুন প্রধান কোচ সিমন্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:23 Wednesday, October 16, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ঢাকায় পৌঁছে গেছেন বাংলাদেশের নতুন প্রধান কোচ ফিল সিমন্স। বুধবার বাংলাদেশ সময় সকাল ৮টা ৪০ মিনিটে সাউথ আফ্রিকা দলের সঙ্গে একই ফ্লাইটে ঢাকায় অবতরণ করেছেন এই ক্যারিবিয়ান। শুক্রবার সকাল ১০টা থেকে নিজ দায়িত্ব বুঝে নেবেন তিনি।

ফারুক আহমেদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হয়ে আসার পরই চন্ডিকা হাথুরুসিংহের বাংলাদেশ অধ্যায় নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। বাংলাদেশ দলের সাম্প্রতিক পারফরম্যান্স ও অসদাচরণের অভিযোগে তাকে আর বাংলাদেশের কোচ হিসেবে রাখা হচ্ছে না।

গত মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালিন কোচ হিসেবে ফিল সিমন্সের নাম ঘোষণা করেছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। এর পরদিনই ঢাকায় পা রাখলেন সিমন্স। সাউথ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে যাত্রা শুরু করবেন তিনি।

এর আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশের কোচ হতে বিসিবিতে সাক্ষাৎকার দিয়েছিলেন সিমন্স। তবে তার পরিকল্পনার চেয়ে খানিকটা এগিয়েই ছিলেন রাসেল ডমিঙ্গো। ফলে তাকে টপকে বাংলাদেশের কোচ হয়েছিলেন সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার।

হাথুরুসিংহের স্থলাভিষিক্ত হওয়া সিমন্স নিশ্চিতভাবেই বেশ অভিজ্ঞ। কাজ করেছেন আফগানিস্তান, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে। এর মধ্যে ক্যারিবীয়দের দায়িত্ব সামলেছেন দুই মেয়াদে। ২০১৬ সালে তার অধীনেই টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ড্যারেন স্যামির দল। গত বিশ্বকাপেও তিনি পাপুয়া নিউগিনির দায়িত্ব সামলেছেন।

এ ছাড়া ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দুনিয়াতেও বেশ চাহিদাসম্পন্ন কোচ সিমন্স। তিনি সর্বশেষ পিএসএলে করাচি কিংসের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। আর মেজর লিগে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি।