বিপিএল

ড্রাফটের আগে ৭ দলের দেশি-বিদেশি ক্রিকেটারের তালিকা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:52 Sunday, October 13, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সবকিছু ঠিক থাকলে আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসর। টুর্নামেন্ট শুরুর আগে ১৪ অক্টোবর রাজধানীর পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হবে ১১তম আসরের প্লেয়ার্স ড্রাফট। যেখানে ড্রাফটের জন্য ১৮৮ জন দেশি এবং ৪৪০ জন বিদেশি ক্রিকেটার নিবন্ধন করেছেন। বিপিএলের আসছে মৌসুমে একজন দেশি ক্রিকেটার সর্বোচ্চ ৬০ লাখ এবং একজন বিদেশি সর্বোচ্চ ৭০ হাজার মার্কিন ডলার পাবেন।

ড্রাফটের আগে অবশ্য সরাসরি চুক্তিতে ক্রিকেটার নেয়ার সুযোগ আছে ফ্র্যাঞ্চাইজিদের। সবশেষ আসরে খেলা চার ফ্র্যাঞ্চাইজিররা রিটেইনও করতে পারছেন। নিয়ম অনুযায়ী পুরনো চার দল রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল, সিলেট স্ট্রাইকার্স এবং খুলনা টাইগার্স দেশি ক্রিকেটারদের মাঝে একজন দেশিকে সরাসরি চুক্তিতে এবং দুজনকে রিটেইন করতে পারবে।

নতুন তিন ফ্র্যাঞ্চাইজি ঢাকা ক্যাপিটালস, চিটাগং কিংস ও দুর্বার রাজশাহীর জন্য নিয়মটা একটু ভিন্ন। তারা দুজন করে দেশি ক্রিকেটারের সঙ্গে সরাসরি চুক্তি করতে পারবে। সেই সুযোগ কাজে লাগিয়ে মুস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিমকে দলে নিয়েছে ঢাকা। চিটাগং দলে টেনেছে সাকিব আল হাসান ও শরিফুল ইসলামকে এবং রাজশাহীর হয়ে খেলবেন জিসান আলম ও এনামুল হক বিজয়।

পুরনোদের মাঝে রংপুরে মোহাম্মদ সাইফউদ্দিন, নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী, সিলেটে জাকের আলী অনিক, জাকির হাসান ও তানজিম হাসান সাকিব। খুলনায় আফিফ হোসেনের সঙ্গে মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ এবং বরিশালের তামিম ইকবালের পাশাপাশি তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম খেলবেন।

দেশিদের পাশাপাশি বেশ কয়েকটি দল ইতোমধ্যে বিদেশি ক্রিকেটারদের সঙ্গেও চুক্তি করেছে। যেখানে বরিশালে মোহাম্মদ নবী ও কাইল মেয়ার্স, ঢাকায় জনসন চার্লস, স্টিফেন এসকানজি, আমির হামজা। সবচেয়ে বেশি বিদেশি দলে নেয়া চিটাগংয়ে খেলবেন মঈন আলী, অ্যাঞ্জেলো ম্যাথিউস, বিনুরা ফার্নান্দো, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, উসমান খান ও হায়দার আলী।

ড্রাফটের আগে ৭ দলের দেশি-বিদেশি ক্রিকেটারের তালিকা:

ঢাকা ক্যাপিট্যালস

সরাসরি চুক্তি: মুস্তাফিজুর রহমান, তানজিদ হাসান তামিম

বিদেশি সরাসরি চুক্তি: জনসন চার্লস, আমির হামজা, স্টিফেন এসকানজি

চিটাগং কিংস

সরাসরি চুক্তি: সাকিব আল হাসান, শরিফুল ইসলাম

বিদেশি সরাসরি চুক্তি: মঈন আলী, উসমান খান, হায়দার আলী, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, বিনুরা ফার্নান্দো

দুর্বার রাজশাহী

সরাসরি চুক্তি: এনামুল হক বিজয়, জিসান আলম

ফরচুন বরিশাল

সরাসরি চুক্তি: তাওহীদ হৃদয়

রিটেইন: তামিম ইকবাল, মুশফিকুর রহিম

বিদেশি সরাসরি চুক্তি; কাইল মেয়ার্স, মোহাম্মদ নবি

সিলেট স্ট্রাইকার্স

সরাসরি চুক্তি: জাকের আলী

রিটেইন: তানজিম হাসান সাকিব, জাকির হাসান

খুলনা টাইগার্স

সরাসরি চুক্তি: মেহেদী হাসান মিরাজ

রিটেইন: আফিফ হোসেন, নাসুম আহমেদ

রংপুর রাইডার্স

সরাসরি চুক্তি: মোহাম্মদ সাইফউদ্দিন

রিটেইন: নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান