আফগানিস্তান ক্রিকেট

আফগানিস্তানকে ‘জায়ান্ট কিলার’ হিসেবে দেখেন না ট্রট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:00 Wednesday, September 18, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

শেষ দুই বছর যেকোনো ফরম্যাটেই অনবদ্য পারফর্ম করছে আফগানিস্তান। নিজেদের শক্তিমত্তা উজাড় করে দিয়ে বেশ কয়েকটি বড় দলকে হারিয়েছে দলটি। যদিও আফগানিস্তানকে 'জায়ান্ট কিলার' হিসেবে দেখতে নারাজ জনাথন ট্রট। দলটির হেড কোচের মতে, কিছু ম্যাচে 'ফেবারিট' হওয়ার অধিকার অর্জন করেছে আফগানরা।

ধারে এবং ভারে এগিয়ে থাকা প্রতিপক্ষকে হারিয়ে দিলে সাধারণত 'জায়ান্ট কিলার' তকমা দেয়া হয়ে থাকে দলগুলোকে। গত দুই বছরে বেশ কয়েকটি চমকপ্রদ জয় উপহার দিয়েছে আফগানরা। গত বছর ওয়ানডে বিশ্বকাপে চারটি ম্যাচ জিতেছিল তারা।

সেমিফাইনালে উঠতে না পারলেও আফগানদের কাছে হারে ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস। এদের মধ্যে কেবল নেদারল্যান্ডসই কাগজে-কলমে আফগানদের থেকে দুর্বল। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপেও কাঙ্ক্ষিত সাফল্য পায় আফগানরা।

গত জুনে অনুষ্ঠিত হওয়া টি–টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং বাংলাদেশকে হারায় রশিদ খানের দল। প্রথমবারের মতো আসরটির সেমিফাইনালও নিশ্চিত করে তারা। আর তাই নিজেদের আর ছোটো দল মানতে নারাজ ট্রটের দল।

ট্রট বলেন, ‘আমার মতে জায়ান্ট কিলারস শব্দটি একটু অন্যায্য। যেসব দলকে আমরা হারিয়েছি, তাদের সঙ্গে কথা বললে বুঝবেন তারা আমাদের জায়ান্ট কিলারস মনে করে না; তারা সমকক্ষ হিসেবেই মনে করে বা এমন একটি দল, যারা সাফল্য পাওয়া শুরু করেছে।’

সাউথ আফ্রিকার বিপক্ষে নামার আগে তিনি আরও বলেন, ‘জায়ান্ট কিলারস বললে সম্ভবত এটা মনে হয়, আমরা কোনো ম্যাচে ফেবারিট নই। এটা অসত্য। আমরা ভালো খেলেই কিছু ম্যাচে ফেবারিট হওয়ার অধিকার অর্জন করেছি। তাই সাউথ আফ্রিকা যদি আমাদের খাটো চোখে দেখে, তাতে অসুবিধা নেই।’