পাকিস্তান - ইংল্যান্ড সিরিজ

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরে ইংল্যান্ডের টেস্ট দলে কার্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:35 Tuesday, September 10, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ক্রিকেটের দুর্নীতিবিরোধী নিয়ম লঙ্ঘনের দায়ে সবশেষ জুনে তিন মাসের জন্য সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন ব্রাইডর কার্স। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর পাকিস্তান সফরের ইংল্যান্ড টেস্ট দলে ডাক পেয়েছেন ডানহাতি এই পেসার। সবশেষ ভারত সফরের পর ইংল্যান্ডের টেস্ট দলে ফিরেছেন জ্যাক লিচও। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

নিজে না খেললেও ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে বেশ কয়েকটি ক্রিকেট ম্যাচে মোট ৩০৩টি বাজি ধরেছিলেন কার্স। অভিযোগ প্রমাণিত হওয়ায় গত জুনে ১৩ মাসের স্থগিতাদেশ নিষেধাজ্ঞার পাশাপাশি ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন ৩ মাসের জন্য। গত ২৮ আগষ্ট শেষ হয়েছে তার নিষেধাজ্ঞা। যার ফলে ক্রিকেটে ফিরতে সমস্যা নেই ২৮ বছর বয়সী এই পেসারের।

নিষিদ্ধ থাকার সময় নিয়মিতই অনুশীলন করে গেছেন কার্স। নিষেধাজ্ঞার সময় শেষ হতেই গত ২৯ আগষ্ট টনটনে সমারসেটের বিপক্ষে মাঠে নেমেছিলেন তিনি। যেখানে প্রথম ইনিংসে অপরাজিত ১০৪ রানের ইনিংস খেলেছিলেন। ৩ সেপ্টেম্বর সারের বিপক্ষেও খেলেছেন কার্স। পাকিস্তান সফরে কার্সের জায়গা পাওয়া শক্তি বাড়িয়েছে ইংল্যান্ডের গতিময় পেস বোলিংয়ে।

স্কোয়াডে আগে থেকেই ছিলেন প্রতি ঘণ্টায় ৯০ মাইল গতিতে বোলিং করতে পারা ওলি স্টোন এবং গাস অ্যাটকিনসন। এবার তাদের সঙ্গে যুক্ত হয়েছেন কার্স। পেস ইউনিটে তাদের তিনজনের পাশাপাশি আছেন ক্রিস ওকস, জশ হাল ও ম্যাথু পটস। ২০২২ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এবারই ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন ওকস।

চলতি বছরের শুরুতে জেমস অ্যান্ডারসন অবসর নেয়ায় পাকিস্তান সফরে ইংলিশদের পেস ইউনিটকে নেতৃত্ব দেবেন তিনি। এদিকে চোটের কারণে পুরো বছরের জন্য ছিটকে যাওয়া মার্ক উড অনুমেয়ভাবেই নেই স্কোয়াডে। পেসারদের পাশাপাশি স্পিনেও শক্তি বাড়িয়েছে ইংল্যান্ড। শোয়েব বাশিরের সঙ্গে রাখা হয়েছে রেহান আহমেদ ও লিচকে।

ঘরের মাঠে বাশির প্রথম পছন্দ হলেও দেশের বাইরে বিবেচনা করা হয় লিচকে। সবশেষ ফেব্রুয়ারিতে হায়দরাবাদে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের সময় হাঁটুর চোটে পড়েছিলেন বাঁহাতি এই স্পিনার। চোট কাটিয়ে ওঠা লিচ সম্প্রতি ডারহামের বিপক্ষে ১২ উইকেট নিয়েছেন। তিন স্পিনারের স্কোয়াডে জায়গা হয়নি টম হার্টলির।

চোটের কারণে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে না পারা বেন স্টোকস ফিরেছেন পাকিস্তান সফরের দলে। ফলে বাবর আজমদের বিপক্ষে ইংলিশদের নেতৃত্ব দেবেন তারকা এই অলরাউন্ডার। লঙ্কানদের বিপক্ষে ভালো করতে না পারায় বাদ পড়েছেন ড্যান লরেঞ্চ। চোট কাটিয়ে ফিরেছেন জ্যাক ক্রলি এবং প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন জর্ডান কক্স।

ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড- বেন স্টোকস, রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, শোয়েব বাশির, ব্রাইডন কার্স, হ্যারি ব্রুক, জর্ডান কক্স, জ্যাক ক্রলি, বেন ডাকেট, জশ হাল, জ্যাক লিচ, ওলি পোপ, ম্যাথু পটস, জেমি স্মিথ, জো রুট, ওলি স্টোন এবং ক্রিস ওকস।