ভারত - বাংলাদেশ সিরিজ

বাংলাদেশকে সাড়ে চারশ টার্গেট দিতে চায় ভারত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 19:17 শুক্রবার, 20 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

প্রথম ইনিংসের মতো এবারও বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে দ্রুতই বিদায় করলেন বাংলাদেশের বোলাররা। তাদের দুজনের সঙ্গে এবার যুক্ত হয়েছেন প্রথম ইনিংসের হাফ সেঞ্চুরিয়ান যশস্বী জয়সাওয়াল। ৩ উইকেট হারানোর পরও দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৮১ রান তুলেছে ভারত। বাংলাদেশের চেয়ে ৩০৮ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবেন ঋষভ পান্ত ও শুভমান গিল। দ্বিতীয় ইনিংসে আরও ১২০-১৫০ রান যোগ করতে চান রবীন্দ্র জাদেজা।

চেন্নাই টেস্টের প্রথম দুই সেশনে হাসান মাহমুদরা নিজেদের কাজটা ঠিকই করে দিয়েছিলেন। তবে রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজার কাউন্টারে ভড়কে যায় বাংলাদেশ। তাদের দুজনের ১৯৯ রানের জুটিতে বিপদ কাটিয়ে ওঠে ভারত। সব মিলিয়ে হাসান, নাহিদ রানা এবং তাসকিন আহমেদরা পেস দিয়ে নিজেদের কাজটা করে দিয়েছেন। তবে ব্যাটিংয়ে নেমে তালগোল পাকিয়েছেন ব্যাটাররা।

নিজেদের পুরনো রোগে জসপ্রিত বুমরাহ, আকাশ দীপ, জাদেজা, মোহাম্মদ সিরাজদের উইকেট নিয়েছেন সাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিমরা। ৫ উইকেট হারানোর পর সাকিব আল হাসান ও লিটন দাস পঞ্চাশ পেরোনো জুটি গড়লেও সেটা কাজে আসেনি। শেষ পর্যন্ত বাংলাদেশকে প্রথম ইনিংসে থামতে হয়েছে মাত্র ১৪৯ রানে।

সফরকারীদের ফলো-অন করানোর সুযোগ থাকলেও সেটা না করে নিজেরাই ব্যাটিংয়ে নেমে যায়। প্রথম ইনিংসে পাওয়া ২২৭ রানের লিডের সঙ্গে শেষ বিকেলে আরও ৮১ রান যোগ করেছে ভারত। বাংলাদেশের চেয়ে এখনও ৩০৮ রানে এগিয়ে থাকা ভারতের চাওয়া সেটাকে সাড়ে চারশর ঘরে নিয়ে যাওয়া। এরপর বাংলাদেশকে দ্রুত অল আউট করে ম্যাচ জিতে নিতে চায় স্বাগতিকরা।

দ্বিতীয় দিনের খেলা শেষে ব্রডকাস্টারদের সঙ্গে আলাপকালে জাদেজা বলেন, ‘প্রথমে আমাদের ভালো ব্যাটিং করতে হবে। এখান থেকে আমাদের আরও ১২০-১৫০ রানের কাছাকাছি যোগ করতে হবে। তখন আমরা ভালো একটা অবস্থায় থাকব এবং বোলিংয়ে নেমে তাদেরকে যত দ্রুত সম্ভব অল আউট করে দিতে হবে।’

চেন্নাইয়ের উইকেটে স্পিনাররা বাড়তি সুবিধা পাওয়ার কথা থাকলেও প্রথম দুইদিনে এমন কিছু দেখা যায়নি। এখন পর্যন্ত পুরো দুইদিনে দাপট দেখিয়েছেন দুই দলের পেসাররা। লাল মাটির উইকেট হওয়ায় বাড়তি বাউন্সও পাওয়া যাচ্ছে। ব্যাটারদের জন্য উইকেটে এখনও সুবিধা থাকলেও তাদের জন্য কাজটা যে সহজ নয় সেটা মনে করিয়ে দিয়েছেন জাদেজা।

ভারতের এই অলরাউন্ডার বলেন, ‘ব্যাটিং করার জন্য উইকেটটা ভালো কিন্তু পেসারদের জন্য এখনও কিছু সুবিধা আছে। কিছু বল সিম করছে আবারও কিছু বল সুইংও করছিল। ব্যাটারদের জন্য কাজটা একেবারে সহজও নয়। পেসাররা যদি সঠিক জায়গা ধরে রাখতে পারে তাহলে উইকেট থেকে সুবিধা পাবেই।’