টি- টোয়েন্টি বিশ্বকাপ

কোহলির পর টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন রোহিত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 02:31 রবিবার, 30 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

শেষ বলটা হওয়ার পর উইকেটের মাঝের দিকটায় বসে পড়লেন হার্দিক পান্ডিয়া। ৩০ গজের ভেতরে ফিল্ডিং করতে থাকা রোহিত শর্মা খুশিতে আত্মহারা হয়ে লুটিয়ে পড়লেন মাঠেই। বাকিদের অবস্থাও প্রায় একই। কেউ এদিক-ওদিক ছোটাছুটি করছেন তো কেউ কেঁদে চোখ ভাসিয়ে দিচ্ছেন। এই ছবিগুলো ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতার আনন্দের।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ট্রফি উঁচিয়ে ধরলেন রোহিত। ২০০৭ সালেও একই শিরোপা জিতেছিলেন তিনি। তবে রোহিতের কাছে এবারের বিশ্বকাপটা একটু আলাদা। অধিনায়ক হিসেবে আইসিসির সবশেষ দুই টুর্নামেন্টে হারার পর অবশেষে উঁচিয়ে ধরলেন। শিরোপা হাতে নিয়ে সমর্থকদের কাছে গেলেন, তাদের সঙ্গে আনন্দটা ভাগাভাগিও করলেন।

ম্যাচ শেষ হওয়ার একটু পরই সংবাদ সম্মেলন করে গেছেন সাউথ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। রোহিত অবশ্য এলেন একটু দেরিতে। এতদিন পর শিরোপা জেতার অনুভূতি, দলের পারফরম্যান্সের সঙ্গে ভিন্ন ভিন্ন ক্রিকেটারকে আলাদা আলাদা উত্তর দিলেন ভারতের অধিনায়ক। শেষ দিকে এসে বিরাট কোহলির মতোই অনেকটা চমকে দিয়েছেন তিনি।

ফাইনালে প্রোটিয়াদের বিপক্ষে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার নিতে গিয়ে নিজের বিদায়ের কথা জানিয়েছেন কোহলি। তার আধ ঘণ্টা পর রোহিত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার ঘোষণা দিয়েছেন সংবাদ সম্মেলনে এসে। কোহলির মতো করে ভারতের অধিনায়কও বলে গেলেন জাতীয় দলের হয়ে এটাই তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

সংবাদ সম্মেলনে নিজের অবসর নিয়ে রোহিত বলেন, ‘এটাই আমার শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ ছিল। এই সংস্করণকে বিদায় বলার জন্য এটার চেয়ে ভালো সময় হতে পারে না। প্রতিটা মুহূর্তই আমি উপভোগ করেছি। এই সংস্করণ দিয়েই ভারতের হয়ে আমি আমার খেলোয়াড়ি জীবন শুরু করেছিলাম। এটা এমন কিছু যা আমি চাইতাম।

কোন সময় নিজের অবসর নেয়ার কথা ভেবেছেন এমন প্রশ্নের জবাবে ভারতের অধিনায়ক বলেন, ‘সবসময় আমি শিরোপাটা জিততে চেয়েছি। সত্যি বলতে আমি খুব করে চেয়েছি। এটাকে আসলে ভাষায় প্রকাশ করা কঠিন। আমার জন্য এটা খুবই আবেগঘন একটা মুহূর্ত ছিল। আমার জীবনে এই ট্রফিটার জন্য উদগ্রীব হয়েছিলাম। অবশেষে জিততে পারায় খুবই খুশি।’

২০০৭ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল রোহিতের। এরপর ১৭ বছরে খেলেছেন ৯টি টি-টোয়েন্টি বিশ্বকাপ। সব মিলিয়ে ভারতের জার্সিতে ১৫৯ ম্যাচে করেছেন ৪ হাজার ২৩১ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার চেয়ে বেশি রান নেই আর কারও। ৩২.০৫ গড় ও ১৪০.৮৯ স্ট্রাইক রেটে রান করা রোহিত ৫ সেঞ্চুরির সঙ্গে করেছেন ৩২ হাফ সেঞ্চুরি।