এলপিএল

এলপিএলে যুক্ত হচ্ছে পাওয়ার ব্লাস্ট ওভার্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:33 বৃহস্পতিবার, 27 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি ক্রিকেটের উন্মাদনা বাড়াতে প্রায়শই যুক্ত করা হয়েছে নতুন সব নিয়ম। যার শুরুটা হয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের হাত ধরে। এবার লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) যুক্ত করা হচ্ছে নতুন এক নিয়ম। এলপিএলের এবারের মৌসুম থেকে দেখা যাবে পাওয়ার ব্লাস্ট ওভার্স। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আয়োজকরা।

২০ ওভারের ক্রিকেটে প্রথম ৬ ওভারকে বিবেচনা করা হয়ে থাকে পাওয়ার প্লে হিসেবে। যেখানে বোলারদের তুলনায় ব্যাটাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। কারণ পাওয়ার-প্লের সময় কেবল মাত্র দুজন ফিল্ডার ৩০ গজের বাইরে থাকতে পারেন। যার ফলে ব্যাটাররা ৩০ গজ পার করতে পারলেই অনায়াসে রান নিতে পারেন।

পাওয়ার-প্লে শেষ হতেই অধিনায়ক চাইলে ৫ জন ফিল্ডারকে ৩০ গজের বাইরে রাখতে পারেন। কোন জরিমানার মুখে না পড়লে বাকি ১৪ ওভারের জন্য এমন নিয়ম বহাল থাকে। তবে এবার এলপিএলে দেখা যাবে নতুন কিছু। টুর্নামেন্টকে জমজমাট করতে ১৬ ও ১৭তম ওভারকে ব্যবহার করা হবে পাওয়ার ব্লাস্ট ওভার্স হিসেবে।

সাধারণ নিয়মে সেই সময় ৫ জন ফিল্ডার বাইরে থাকলেও পাওয়ার ব্লাস্ট ওভার্সের নিয়মে মাত্র ৪ জন ফিল্ডার বাইরে থাকতে পারবেন। যার ফলে ডেথ ওভারে গিয়ে আরও বেশি কঠিন পরীক্ষা দিতে হবে বোলারদের। নতুন নিয়ম সংযোজন করতে পেরে অবশ্য বেশ উচ্ছ্বসিত আয়োজকরা।

এক বিবৃতিতে এলপিএলের টুর্নামেন্ট ডিরেক্টর সামান্থা দোদানওয়েলা বলেন, ‘আমরা টি-টোয়েন্টি ক্রিকেটকে আরও নতুন পর্যায়ে নিয়ে যেতে যাই। এ কারণেই এই নতুন সংযোজন। আমাদের বিশ্বাস এর ফলে খেলাটি আরও উন্নত করবে এবং ভিন্নতা আসবে।’

এর আগে বিগ ব্যাশে দেখা গেছে বেশ কয়েকটি নিয়ম। যেখানে ছিল 'পাওয়ার সার্জ', 'এক্স-ফ্যাক্টর নামের নিয়মগুলো। এ ছাড়া আইপিএলে দেখা গেছে সুপার সাব। যার ফলে চাইলে একজন বাড়তি ব্যাটার বা বোলার খেলানোর সুযোগ ছিল ফ্র্যাঞ্চাইজিদের হাতে। যা নিয়ে অবশ্য রোহিত শর্মা ও বিরাট কোহলির মতো ক্রিকেটাররা আপত্তি প্রকাশ করেছেন।