টি-টোয়েন্টি বিশ্বকাপ

এখন থেকেই ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে চায় যুক্তরাষ্ট্র

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 21:18 সোমবার, 24 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেই চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়ে আলোড়ন সৃষ্টি করে তারা। এর ফলে বিশ্বকাপ থেকে ছিটকে যায় পাকিস্তান। অন্যদিকে কানাডা ও আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার এইটে নাম লেখায় দলটি।

যদিও সুপার এইটে তাদের সেই পারফরম্যান্স দেখা যায়নি। ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে তারা। এর আগে ওয়েস্ট ইন্ডিজ ও সাউথ আফ্রিকার বিপক্ষে হেরেছে তারা। সুপার এইট পর্বে তিন ম্যাচ হেরে বিশ্বকাপ শেষ করেছে দলটি।

চলতি বিশ্বকাপে সুপার এইটে জায়গা করে নেয়ায় ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপ মিশন শেষ হয়ে গেলেও এখন থেকেই আগামী বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে চায় যুক্তরাষ্ট্র।

ইংল্যান্ডের বিপক্ষে হারের পর যুক্তরাষ্ট্রের অলরাউন্ডার হারমিত সিং বলেছেন, ‘এখন থেকেই কাজ শুরু হয়েছে। আগামীকাল নয়, আমাদের মাথায় এখন থেকেই পরিকল্পনা শুরু হয়েছে। ২০২৬ বিশ্বকাপে আমরা কেমন হতে যাচ্ছি তা আমাদের ভাবতে হবে। এখন থেকে তখন পর্যন্ত, এই যাত্রায় আমাদের ব্যক্তিগতভাবে কাজ করতে হবে। তারপরে ইউএসএ (যুক্তরাষ্ট্র) ক্রিকেট আমাদের প্রচুর খেলা এবং প্রশিক্ষণের সুযোগও দেবে। তারপর ২০২৬ বিশ্বকাপের সেই প্রস্তুতিটি আসবে এবং আমরা সেরা রেজাল্ট পাবো।’

বিশ্বকাপের আগে তরুণ এই দল নিয়েই বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে যুক্তরাষ্ট্র। এরপর বিশ্বকাপেও সেই ফর্ম ধরে রাখে তারা। তবে এখনও অনুশীলনের জন্য পর্যাপ্ত সুযোগ ব্যবস্থা নেই দেশটিতে। দল হিসেবে নিজেদের উন্নতির জন্য অবকাঠামোতে উন্নতির বিকল্প দেখছেন না তিনি। 

হারমিত বলেছেন, ‘আমাদের ভালো অনুশীলন ও প্রশিক্ষণের জন্য অবকাঠামো দরকার। আমাদের পুরো সিস্টেম দরকার। প্রশিক্ষকদের সারা বছর আমাদের সঙ্গে কাজ করতে সক্ষম হওয়া দরকার, এমনকি দূর থেকেও। আপনি যদি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সমস্ত গন্তব্য দেখেন, তাদের প্রতিটি রাজ্যে অবিশ্বাস্য পরিকাঠামো রয়েছে। বাড়ির ভিতরে থাকা সাহায্য করে না।’