টি- টোয়েন্টি বিশ্বকাপ

এটাই আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ: বোল্ট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 18:36 শনিবার, 15 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও বিশ্বকাপ এলেই নিউজিল্যান্ডের জার্সি গায়ে জড়াতেন ট্রেন্ট বোল্ট। সবশেষ ওয়ানডে বিশ্বকাপের পর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপও খেললেন কেন্দ্রীয় চুক্তির বাইরে থেকেই। তবে ভবিষ্যতে আর ২০ ওভারের বিশ্বকাপে খেলতে দেখা যাবে না বোল্টকে। উগান্ডার বিপক্ষে বড় জয়ের পর নিজের শেষ বিশ্বকাপ খেলার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের বাঁহাতি এই পেসার।

আইসিসির সবশেষ কয়েক টুর্নামেন্টেই ধারাবাহিকভাবে পারফর্ম করেছে নিউজিল্যান্ড। ২০১৫ সালের পর ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেও ফাইনাল খেলেছিল তারা। গত বছর ভারতের মাটিতে হওয়া ৫০ ওভারের টুর্নামেন্টেও সেরা উঠেছিলেন কেন উইলিয়ামসনরা। তবে শিরোপা ছুঁয়ে দেখা হয়নি কিউইদের। ওয়ানডের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপেও ট্রফি জেতা হয়নি তাদের।

এবারের বিশ্বকাপেও সেই আক্ষেপ মেটাতে পারল নিউজিল্যান্ড। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরে চাপে পড়ে কিউইরা। পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারায় নিশ্চিত হয়েছে বিদায়। প্রথম দুই ম্যাচেই নিজেদের সামর্থ্য অনুযায়ী পারফর্ম করতে না পারা নিউজিল্যান্ড জ্বলে উঠে উগান্ডার বিপক্ষে। শুরুতে বোলিং করে ৪০ রানে আউট করে দেয়ার পর ৯ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নেয় উইলিয়ামসনরা।

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া হজম করতে কষ্ট হচ্ছে বোল্টকে। যদিও টি-টোয়েন্টি ক্রিকেটে এমনটা হয় বলে মনে করেন তিনি। এ প্রসঙ্গে ৩৪ বছর বয়সী পেসার বলেন, ‘হ্যাঁ, অবশ্যই যেমন শুরু চেয়েছিলাম টুর্নামেন্টে, সেভাবে আমরা পারিনি। এটা হজম করা কঠিন ছিল। আমরা (সুপার এইটে) কোয়ালিফাই না করতে পেরে বিধ্বস্ত। এটা দুর্ভাগ্যজনক। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটে এরকম হয়।’

তিনি আরও বলেন, ‘আমার মনে হয়, টি-টোয়ন্টি ক্রিকেটে যে কোনো কিছুই হতে পারে। অপরিচিত উগান্ডা দলের সঙ্গে মুখোমুখি হয়েছি। পাপুয়া নিউগিনি আছে, অবশ্যই তাদের তেমন দেখিনি। তবে টুর্নামেন্টে দারুণ কিছু অঘটন দেখা গেছে। (অন্য ম্যাচে) নেপাল দুর্ভাগ্যবশত ১ রানে হেরে গেল (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে)। এই সংস্করণে দুটি (প্রতিদ্বন্দ্বী) দলের পার্থক্য কমে আসা দেখিয়েছে (এই বিশ্বকাপ)।

উগান্ডার বিপক্ষে আনুষ্ঠানিকতার ম্যাচে বল হাতে উজ্জ্বল ছিলেন বোল্ট। ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন বাঁহাতি এই পেসার। ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা বোল্ট ইতি টানছেন ওয়েস্ট ইন্ডিজ ও ‍যুক্তরাষ্ট্র বিশ্বকাপ দিয়ে। ২০ ওভারের বিশ্বকাপে ১৭ ম্যাচে ৩২ উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার।

পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচটি তার বিশ্বকাপের শেষ ম্যাচ হয়ে থাকবে। নিউজিল্যান্ডের হয়ে ৬০ টি-টোয়েন্টি খেলা বোল্ট উগান্ডার বিপক্ষে ম্যাচ শেষে নিজের শেষ বিশ্বকাপ খেলার করেন। ৩৪ বছর বয়সী সংবাদমাধ্যমকে বলেন, ‘নিজের কথা বললে, এটিই হবে আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। তো হ্যাঁ, এটুকুই আমার বলার আছে।’