পাকিস্তান ক্রিকেট

বাবরসহ ৮-৯ জনকে বাদ দেয়ার সুযোগ নেই, বলছেন আফ্রিদি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:17 শনিবার, 15 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট || 

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে যুক্তরাষ্ট্র ও ভারতের কাছে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় পড়ে পাকিস্তান। তৃতীয় ম্যাচে নেপালের বিপক্ষে জিতলেও যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হলে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে যায়।

ভারতের বিপক্ষে ম্যাচ হারের পরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়ে দেন বিশ্বকাপে ব্যর্থতার জন্য পাকিস্তান দলে বড় পরিবর্তন আসছে। গুঞ্জন আছে এই ব্যর্থতার দায়ে দল থেকে বাদ দেয়া হতে পারেন ৮-৯ জন ক্রিকেটারকে।

যদিও এটা সম্ভব না বলেই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। যখন হাতে অনেক বিকল্প থাকে তখনই এমন চিন্তা করা যায়। এমন পরিবর্তনের আগে নিজেদের বেঞ্চকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের সাবেক এই অলরাউন্ডার।

তিনি বলেছেন, ‘শুনছি ৮-৯ জন নাকি বাদ দিয়ে দেবে। এটা তখনই করা যায়, যখন আপনার হাতে অনেক খেলোয়াড় থাকে। আপনি যদি খেলোয়াড় বাবরকে সরাতে চান, ওর মতো কেউ আপনার হাতে আছে? রিজওয়ানের বিকল্প হওয়ার মতো কেউ আছে? বড় পরিবর্তনের কথা তখনই বলা যায়, যখন আপনার বেঞ্চ শক্তিশালী থাকে।’

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো খেলা ক্রিকেটারদের সুযোগ দেয়ার তাগিদ দিয়েছেন আফ্রিদি। তিনি সালমান আঘা, সাউদ শাকিল, শাহিবজাদা ফারহান ও মোহাম্মদ আলীর মতো ক্রিকেটারদের সুযোগ দেয়ার পক্ষে তিনি। কারণ তারা সারা বছর ধরেই ঘরোয়া ক্রিকেটে খেলে থাকেন।

তিনি বলেন, 'আপনাকে ঘরোয়া ক্রিকেটারদের সম্মান দিতে হবে। তারা পুরো বছর ধরে খেলে এবং ভালো পারফরম্যান্স করে। সালমান আঘা, সাউদ শাকিল, শাহিবজাদা ফারহান, পেসার মোহাম্মদ আলী এবং আরও অনেক প্লেয়ার আছে যারা পুরো বছর ঘরোয়া ক্রিকেটে খেলে এবং আপনি যদি তাদের পারফরম্যান্সকে উপেক্ষা করেন, তিন ম্যাচের পারফরম্যান্সে কাউকে দলে নেন তাহলে আপনি অবিচার করছেন।'

অনেকেই মনে করেন পাকিস্তান দলের বাজে পারফরম্যান্সের অন্যতম কারণ ক্রিকেটারদের ফিটনেস। আফ্রিদি মনে করেন সাইম আইয়ুব ও আজম খানকে নিয়মিত ঘরোয়া ক্রিকেটে খেলার নির্দেশনা দেয়া উচিত। যাতে করে তারা নিজেদের ফিটনেস নিয়ে সেখানে কাজ করতে পারেন।

আফ্রিদি বলেছেন, 'এই দলের প্লেয়ারদের মধ্যে আজম খান অথবা সাইম আইয়ুবকে বলা উচিত তাদের টানা দুই বছর ঘরোয়া ক্রিকেটে খেলা উচিত এবং তাদের ফিটনেস নিয়ে বজায় রাখতে হবে। নির্বাচক কমিটিকে নিশ্চিত করতে হবে তারা যদি পাকিস্তানের হয়ে খেলতে চায় তাহলে আপনাকে এগুলো নিয়ে কাজ করতে হবে।'