আইসিসি র‍্যাঙ্কিং

ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে তাসকিন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:51 বুধবার, 08 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

জিম্বাবুয়ের বিপক্ষে ২ ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। তিন ম্যাচেই বল হাতে দুর্দান্ত ছিলেন তাসকিন আহমেদ। ৮.৮৩ গড় ও ওভারপ্রতি ৪.৪১ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন তিনি। আর তাতেই টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন এই ডানহাতি পেসার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৬তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। এটাই তাসকিনের ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং। বুধবার হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সেখানে উন্নতি করেছেন শেখ মেহেদী হাসানও। ২ ম্যাচে ৩ উইকেট নিয়ে মেহেদী ৬ ধাপ উন্নতি করেছেন।

নিউজিল্যান্ডের পেসার টিম সাউদির সঙ্গে যৌথভাবে ২২তম স্থানে আছেন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা অবস্থানে আছেন ডানহাতি এই স্পিনারই। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে জায়গা হয়নি মেহেদীর। এই ম্যাচে সুযোগ পেলে আরও এগিয়ে যাওয়ার সুযোগ ছিল তার।

টি-টোয়েন্টি বোলারদের মধ্যে আগের মতো সবার ওপরে ইংল্যান্ড লেগ স্পিনার আদিল রাশিদ। জিম্বাবুয়ের পেসারদের মধ্যে ব্লেসিং মুজারাবানি র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন। সিরিজ জুড়ে ৪ উইকেট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে আছেন ৬৯তম স্থানে

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহীদ হৃদয়ের। মাহমুদউল্লাহ দুই ধাপ এগিয়ে আছেন ৮১ নম্বরে। আর তিন ম্যাচে ১২৭ রান করে ৯০ নম্বরে হৃদয়। ব্যাটারদের তালিকায় সবার উপরে নিজের জায়গা করে রেখেছেন সূর্যকুমার যাদব।

দুই ধাপ পিছিয়েছেন লিটন দাস। তিনি এখন ৩১ নম্বরে। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দুই ধাপ অবনতি হয়েছেন। মার্ক চ্যাপম্যানের সঙ্গে তিনি যৌথভাবে ৩৪তম স্থানে আছেন। অলরাউন্ডারদের তালিকায় আগের মতো শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।