সাউথ আফ্রিকা- আয়ারল্যান্ড সিরিজ

স্টাবসের সেঞ্চুরিতে সিরিজ নিশ্চিত করল সাউথ আফ্রিকা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 08:58 Saturday, October 5, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ট্রিস্টান স্টাবসের প্রথম সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে দ্বিতীয় ওয়ানডেতে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল সাউথ আফ্রিকা। কয়েকদিন আগেই আফগানিস্তানের বিপক্ষে লজ্জাজনকভাবে সিরিজ হারতে হয়েছিল প্রোটিয়াদের। সেই হারের ক্ষতে কিছুটা প্রলেপ পড়ল এবার।

প্রথম একদিনের ম্যাচটি বিশাল ব্যবধানে জেতার পর দ্বিতীয় ওয়ানডে ম্যাচটিও টেম্বা বাভুমার দল জিতে নিল ১৭৪ রানের বড় ব্যবধানে। সেই সঙ্গে তিন ম্যাচের ওডিআই সিরিজটি ২-০ ব্যবধানে নিশ্চিত করল।

সাউথ আফ্রিকার টপ অর্ডার এ দিন বেশ স্বাচ্ছন্দ্যেই ছিল। ব্যাটারদের মোটামুটি সকলেই কাঙ্ক্ষিত রান পান। ওপেনিং জুটিতে দলটি তোলে ৬৮ রান। ৩৯ বলে ৩৫ রান করে বাভুমা আহত হয়ে মাঠ ছাড়েন। এরপর দলীয় ৭৮ রানে আরেক ওপেনার রায়ান রিকেলটনের উইকেট হারায় দলটি।

এ দিন রিকেলটন করেন ৪০ রান। এরপর রাসি ভ্যান ডার ডাসেন এবং কাইল ভেরাইনি ৫৮ রানের জুটি গড়েন। ৩৯ বলে ৩৫ রানের ইনিংস খেলে বোল্ড হয়ে ফিরে যান ডাসেন। তারপর ভেরাইনিকে সঙ্গে নিয়ে ১০৩ রানের জুটি গড়েন স্টাবস।

৬৪ বলে ৬৭ রান করে ভেরাইনি ফিরে গেলে এই জুটির সমাপ্তি ঘটে। এরপর উইয়ান মাল্ডারের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন স্টাবস। ৩৪ বলে ৪৩ রান আসে মাল্ডারের ব্যাটে। স্টাবস শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৮১ বলে ১১২ রান করে। সাউথ আফ্রিকা তোলে চার উইকেটে ৩৪৩ রান।

এরপরই বিধ্বংসী ইনিংস খেলেন ট্রিস্টান স্টাবস। মাত্র ৮১ বলে ১১২ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। সেই সঙ্গে ওডিআইতে নিজের প্রথম শতরান তুলে নেন এই ফরম্যাটে ষষ্ঠ ম্যাচে খেলতে নামা স্টাবস। মুলডারও ৩৪ বলে ৪৩ রান করেন।

জবাবে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই নড়বড়ে দেখায় আইরিশদের। অধিনায়ক পল স্টার্লিং, অ্যান্ড্রু বালবির্নিরা কেউই তেমন রান পাননি। দলের হয়ে সর্বোচ্চ ২৯ রান করেন টেইলএন্ডার ক্রেগ ইয়াং।

শেষ পর্যন্ত ৩০.৩ ওভারে ১৬৯ রানেই থেমে যায় আইরিশদের সমস্ত লড়াই। সাউথ আফ্রিকার হয়ে এই ম্যাচে তিনটি উইকেট নেন লিজাড উইলিয়ামস। দুটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি এবং বিজন ফরচুন।