ভারতীয় ক্রিকেট

কোহলি, রোহিতের ‘বিশেষ’ সুবিধায় বোর্ডের সমালোচনায় মাঞ্জরেকার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:14 Thursday, September 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

অধিনায়ক হিসেবে রোহিত শর্মা বাংলাদেশের বিপক্ষে খেলবেন সেটা অনেকটা নিশ্চিতই ছিল। কিন্তু বাংলাদেশের বিপক্ষে বিরাট কোহলিকে খেলাবে নাকি বিশ্রাম দেবে সেটা নিয়ে একটা সংশয় ছিল। এমন অবস্থায় লাল বলের দুলীপ ট্রফিতে ভারতের তারকা দুই ক্রিকেটার খেলবেন না এটা প্রায় অনুমেয়ই ছিল। তবে কোহলি ও রোহিতকে দুলীপ ট্রফিতে না খেলিয়ে বিশেষ সুবিধা দেয়ায় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সমালোচনা করেছেন সঞ্জয় মাঞ্জরেকার।

বাংলাদেশ সিরিজের আগে শুরু হয় ভারতের ঘরোয়া টুর্নামেন্টে দুলীপ ট্রফি। লাল বলের এই ঘরোয়া টুর্নামেন্টে ভারত এ, বি, সি এবং ডি চারটি দলে বিভক্ত হয়ে তারকা ক্রিকেটাররা খেলে থাকেন। এবারের মৌসুমের প্রথম রাউন্ডে খেলেছেন শুভমান গিল, লোকেশ রাহুল, ঋষভ, সরফরাজ খান, যশস্বী জয়সাওয়াল, আকাশ দীপ, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, ধ্রুব জুরেলরা।

স্কোয়াডের বেশিরভাগ ক্রিকেটার দুলীপ ট্রফিতে খেললেও ছিলেন না কোহলি ও রোহিত। তারকা ক্রিকেটাররা ঘরোয়া ক্রিকেটে অনেক সময় খেলেন না, বিশ্ব ক্রিকেটে এটা একেবারে নতুন কিছু নয়। ভারতের ক্রিকেটে তো অবশ্যই নয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে থাকা কোহলি হুট করে বাংলাদেশের সঙ্গে টেস্ট খেলতে নেমে ব্যর্থ হয়েছেন। চেন্নাইয়ে দুই ইনিংস মিলিয়ে ২৩ রান করেছেন কোহলি।

এদিকে রোহিত বিশ্বকাপের পর শ্রীলঙ্কার সফরে ওয়ানডে সিরিজ খেলেছিলেন। যেখানে দুই হাফ সেঞ্চুরিতে ভারতের হয়ে সবচেয়ে বেশি রানও করেছিলেন। তবে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামার আগে লাল বলের ক্রিকেট খেলা হয়নি তার। মাঞ্জরেকার মনে করেন, দুলীপ ট্রফিতে খেললে টাইগারদের বিপক্ষে কোহলি ও রোহিত ব্যর্থ নাও হতে পারতেন। দুলীপ ট্রফিতে না খেলা ভারতের ক্রিকেটের এবং রোহিত, কোহলির জন্য ভালো কিছু নয় বলে মনে করেন এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক।

ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে মাঞ্জরেকার বলেন, ‘আমি নিশ্চিত কেউ না কেউ এটা খেয়াল করেছেন, তারা কিছুটা লাল বলে খেলে থাকলে ভালো করত। তাদের দুলীপ ট্রফিতে খেলানোর সুযোগ ছিল। সুতরাং কিছু খেলোয়াড়কে ভিন্নভাবে দেখার বিষয়টি সতর্কতার সঙ্গে করতে হবে। কারণ, ভারতের ক্রিকেট এবং খেলোয়াড়ের জন্য যেটা সবচেয়ে ভালো, সেটা করতে হবে। বিরাট ও রোহিতের দুলীপ ট্রফিতে না খেলা ভারতের ক্রিকেটের জন্য ভালো খবর নয়। এমনকি তাদের দুজনের জন্যও এটা ভালো কিছু নয়। ওরা লাল বলে কিছুটা খেললেও ব্যাপারটা ভিন্ন হতে পারত।’

চেন্নাই টেস্টে ব্যর্থ হওয়া রোহিত, কোহলি ২৭ সেপ্টেম্বর আবারও বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটে খেলতে নামবেন। প্রথম ম্যাচে না পেলেও তারা ছন্দে নেই সেটা মনে করছেন না মাঞ্জরেকার। তবে ভারতের এই ধারাভাষ্যকার বিসিসিআইকে মনে করিয়ে দিয়েছেন পেশাগত অবস্থানের কারণে কাউকে বাড়তি সুবিধা দিলে দিনশেষে ওই ক্রিকেটারই ভোগান্তিতে পড়ে।

মাঞ্জরেকার বলেন, ‘ওরা যে মানের খেলোয়াড় এবং যে অভিজ্ঞতা, তাতে সিরিজের পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে পারবে। যে কারণে ওদের আমি ফর্মে নেই মনে করছি না। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে। নির্দিষ্ট কিছু খেলোয়াড়কে তাদের পেশাগত অবস্থানের কারণে বিশেষ সুবিধা দেওয়া হয়ে থাকে, ভারতের ক্রিকেটে এটা অনেক দিনের সমস্যা। যা আসলে অন্যদের তুলনায় ওই খেলোয়াড়কেই বেশি ভোগান্তিতে ফেলে।’