ভারত - বাংলাদেশ সিরিজ

‘আনফিট’ কানপুর স্টেডিয়াম নিয়ে উদ্বেগ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:43 Wednesday, September 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কানপুরে বাংলাদেশ ও ভারতের ব্যাটে-বলের লড়াইয়ের বাকি মাত্র একদিন। কালো মাটির উইকেটে কতটা ভয়ংকর হয়ে উঠবেন স্পিনাররা। সবাই যখন এমন আলোচনায় ব্যস্ত তখন কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের ব্যালকনি সি গ্যালারিকে ‘আনফিট’ দাবি করেছে উত্তর প্রদেশ পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি)। এমনকি সেই গ্যালারির টিকিট বিক্রি না করার পরামর্শও দেয়া হয়েছে।

সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগে তিনদিন আগে পুরো স্টেডিয়াম পর্যবেক্ষণ করেছেন পিডব্লিউডির সরকারি কর্মকর্তারা। পরিদর্শন শেষে স্টেডিয়ামের ব্যালকনি সি অংশের বর্তমান পরিস্থিতি নিয়ে আশঙ্কা করেছেন তারা। এমন অবস্থায় ধারণ ক্ষমতার সমান সমর্থক প্রবেশ করলে মাঠের ওই অংশ ভেঙে পড়ে যাওয়ারও শঙ্কা আছে।

উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী অঙ্কিত চ্যাটার্জি জানিয়েছেন, সমস্যার কথা ভেবে অর্ধেক টিকিট বিক্রি করা হবে। ব্যালকনি সি গ্যালারিতে বসে খেলা দেখতে পারেন ৪ হাজার ৮০০ জন সমর্থক। তবে গুঞ্জন আছে, অর্ধেকেরও কম টিকিট বিক্রি করা হতে পারে। সেই সঙ্গে আগামী কয়েকদিন সেই গ্যালারি সংস্কারের কাজ চলতে থাকবে বলে জানিয়েছেন অঙ্কিত।

ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে আলাপকালে এ প্রসঙ্গে অঙ্কিত বলেন, ‘পিডব্লিউডির কর্মকর্তারা কিছু সমস্যার কথা বলেছে এবং আমরা সেটা মেনে নিয়েছি। সেই সঙ্গে আমরা সিদ্ধান্ত নিয়েছে ব্যালকনি সি’র সব টিকিট বিক্রি করব না। আমরা বলে দিয়েছি ওই স্ট্যান্ডের ১৭০০ টিকিট বিক্রির জন্য। ওই স্ট্যান্ডের ধারণা ক্ষমতা ৪৮০০। আর আগামী কয়েকদিন সংস্কার কাজ চলতে থাকবে।’

যদিও পিডব্লিউডির কর্মকর্তাদের বক্তব্যের সঙ্গে অঙ্কিতের কথার মিল নেই। টেস্ট চলাকালীন স্টেডিয়ামের ওই অংশ বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়েছে। ইঞ্জিনিয়ারদের একটি গ্রুপ প্রায় ছয় ঘণ্টা ধরে ব্যালকনি সি স্ট্যান্ডে কাজ করেছে এবং উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে সতর্ক করেছে।

তাদের এক কর্মকর্তার দাবি, স্ট্যান্ডটি ৫০ জন সমর্থকের ভারও নিতে পারবে না। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্ট্যান্ডটি ৫০ জন সমর্থকের ভারও নিতে পারবে না। পান্ত ছক্কা মারার পর তারা যদি লাফানো শুরু করে তাহলে এই অংশটি নতুন করে আবার সংস্কার করতে হবে।’