আইসিসি র‌্যাঙ্কিং

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শান্ত-হাসানের উন্নতি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 19:01 Wednesday, September 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছিলেন হাসান মাহমুদ। পাকিস্তানের পর ভারতের বিপক্ষেও চেন্নাই টেস্টে ৫ উইকেট নিয়েছেন ডানহাতি এই পেসার। এমন পারফরম্যান্সের পর আইসিসির র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। হাসানের পাশাপাশি আইসিসির র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন নাজমুল হোসেন শান্তও।

পেস বোলার হিসেবে সময়টা বেশ ভালো যাচ্ছে হাসানের। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে শুভমান গিল, রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে শুরুতেই ফিরিয়ে ভারতকে চাপে ফেলেন তিনি। সব মিলিয়ে প্রথম ইনিংসে ৮৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন ডানহাতি এই পেসার। পুরো টেস্টে বাংলাদেশের প্রাপ্তি বলতে এটুকুই।

এমন পারফরম্যান্সের পর অনুমেয়ভাবেই আইসিসির বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন হাসান। সাপ্তাহিক হালনাগাদে ৫ ধাপ এগিয়ে ৪৪ নম্বরে উঠে এসেছেন তিনি। পেসারদের মাঝে তাসকিন আহমেদেরও উন্নতি হয়েছে। ৪ উইকেট নেয়া তারকা এই পেসার ৮ ধাপ এগিয়ে ৬৩তম স্থানে উঠেছেন ডানহাতি এই পেসার।

আরেক পেসার নাহিদ রানা এক ধাপ এগিয়ে ৭৮তম স্থানে জায়গা করে নিয়েছেন। স্পিনারদের মাঝে মেহেদী হাসান মিরাজ এক ধাপ পিছিয়েছেন এবং সাকিব আল হাসান ৬ ধাপ পিছিয়ে গেছেন। ব্যাটারদের মাঝে আইসিসির র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে শান্তর। লম্বা সময় ধরেই ব্যাট হাতে রানের দেখা পাচ্ছেন না বাংলাদেশের অধিনায়ক।

চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ২০ রান করা শান্ত দ্বিতীয় ইনিংসে করেছেন ৮২ রান। ১০ মাস পর হাফ সেঞ্চুরি পাওয়া বাঁহাতি এই ব্যাটার ১৪ ধাপ এগিয়েছেন। বাংলাদেশের অধিনায়ক বর্তমানে আছেন ৪৮ নম্বর স্থানে। ব্যাটারদের মাঝে বড় অবনতি হয়েছে লিটন দাস, মুশফিকুর রহিম এবং মুমিনুল হকদের।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেছেন পান্ত। নিজের প্রত্যাবর্তনের ম্যাচে প্রথম ইনিংসে ৩৯ রান করেছিলেন বাঁহাতি এই উইকেটকিপার ব্যাটার। তবে দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেছেন পান্ত। এমন পারফরম্যান্সে ৭৩১ রেটিং নিয়ে ৬ নম্বরে জায়গা করে নিলেন তারকা এই ব্যাটার। সেঞ্চুরিয়ান রবিচন্দ্রন অশ্বিন, যশস্বী জয়সাওয়ালরাও এগিয়েছেন র‌্যাঙ্কিংয়ে।