ইংল্যান্ড ক্রিকেট

ম্যাককালাম ডাকলে অবসর ভেঙে ফিরবেন স্টোকস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:59 Wednesday, September 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পাকিস্তানে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফির জন্য বিবেচনা করা হবে বেন স্টোকস এবং জো রুটকে! অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণার আগে এমনটা জানিয়েছিলেন নির্বাচক লুক রাইট। ইংল্যান্ডের প্রধান নির্বাচকের এমন মন্তব্যের পর ফেরার পথ আরও মসৃণ করলেন স্টোকস। তারকা অলরাউন্ডার নিশ্চিত করেছেন ব্রেন্ডন ম্যাককালাম ডাকলেই অবসর ভেঙে ওয়ানডেতে ফিরবেন তিনি।

ঠাসা সূচির কারণে হুট করেই সাদা বলের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন স্টোকস। তবে অধিনায়ক ও কোচের চাওয়ায় অবসর ভেঙে সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের জার্সিতে ফিরেছিলেন তিনি। যদিও চোটের কারণে খুব বেশি ম্যাচে খেলার সুযোগ হয়নি তার। এমনকি দল হিসেবেও ৫০ ওভারের বিশ্বকাপে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ২০১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয় ইংলিশদের।

২০২৩ সালের ১১ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে নিজের শেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন স্টোকস। টি-টোয়েন্টি খেলেছেন আরও এক বছর আগে, ২০২২ সালের ১৩ নভেম্বর। নিয়মিত টেস্ট খেললেও সাদা বলের ক্রিকেট থেকে বাইরে আছেন তিনি। যদিও সবশেষ দ্য হান্ড্রেডে খেলতে দেখা গেছে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ককে। তবে চোটের কারণে খুব বেশি খেলার সুযোগ হয়নি তার।

এমন অবস্থায় ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে চোখ রেখে ফেরার স্বপ্ন বুনছেন স্টোকস। ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাককালাম ডাকলেই অবসর ভেঙে ফিরবেন বলে জানিয়েছেন তিনি। স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপকালে স্টোকস বলেন, ‘সাদা বলে (ইংল্যান্ডের) এই দলটি অবশ্যই নতুন পথে চলছে। ইংল্যান্ডের হয়ে আমি অনেক সাদা বলের ক্রিকেট খেলেছি। খেলার এই সংস্করণে নিজের অর্জন নিয়ে আমি খুশি।’

‘সাদা বলের দলের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে যদি আমাকে রাখা হয়, সেটা দারুণ ব্যাপার। কিন্তু সেটি (ডাক না পেলে) না হলেও অসুবিধা নেই। এর অর্থ হলো অন্য কেউ উঠে এসেছে এবং খুব ভালো করছে। তাই ব্যাপারটা এমন, তারা আমাকে যদি ডাকে এবং বলে “তুমি কি খেলতে চাও?”, তখন উত্তরটি অবশ্যই হ্যাঁ হবে। তবে ডাক না পেলেও খুব হতাশ হব না। কারণ, তখন আমি বসে বাকিদের খেলা দেখতে পারব।’

২০২২ সালে ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেন ম্যাককলাম। নিউজিল্যান্ডের সাবেক ব্যাটার চাকরি নেয়ার পরই বদলে গেছে ইংলিশদের খেলার ধরণ। সাদা পোশাকের ক্রিকেটের পর ওয়ানডে এবং টি-টোয়েন্টিতেও বাজবল দেখার সুযোগ পাচ্ছেন সমর্থকরা। কদিন আগে সাদা বলের ক্রিকেটের দায়িত্ব নিয়েছেন ম্যাককালাম।