বোর্ডার-গাভাস্কার সিরিজ

সিরিজ শুরুর আগেই অস্ট্রেলিয়ার ভাবনায় পান্ত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:25 Tuesday, September 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে আছে ভারত ও অস্ট্রেলিয়া। কদিন পরই দুই দল বোর্ডার-গাভাস্কার সিরিজে একে অপরের বিপক্ষে মাঠে নামতে চলেছে। এই সিরিজই দুই দলের ভাগ্য নির্ধারণ করে দেবে অনেকটা। ফলে এই সিরিজটি নিয়ে অনেক জল্পনা কল্পনা চলছে।

২০১৬-১৭ মৌসুমের পর থেকেই ভারতের বিপক্ষে সিরিজ জিততে পারেনি অজিরা। এবার ঘরের মাঠে বদলা নেয়ার অপেক্ষায় আছে অস্ট্রেলিয়া। এই সিরিজের আগে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্তকে নিয়ে নিজ দলের ক্রিকেটারদের সতর্ক করে দিয়েছেন প্যাট কামিন্স।

গাড়ি দূর্ঘটনার পর আইপিএল দিয়ে প্রতিযোগীতামূলক ক্রিকেটে ফিরেছেন পান্ত। এরপর ভারতের হয়ে খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপও। বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেটেও প্রত্যাবর্তন করেছেন। নিজের ফেরা রাঙিয়েছেন দারুণ এক সেঞ্চুরিতে।

সম্প্রতি স্টার স্পোর্টসের সঙ্গে আলাপকালে কামিন্স বলেছেন, ‘প্রতিটা দলেই একজন বা দুজন খেলোয়াড় থাকে, যারা ম্যাচটাকে বের করে নিয়ে যায়। অস্ট্রেলিয়ায় যেমন ট্রাভিস হেড আর মিচেল মার্শ আছে। আমার মনে হয়, এই দুজন আগ্রাসী থাকবে আর ম্যাচ বের করে আনবে। ঠিক যেমনটা ঋষভ পান্ত রিভার্স খেলতে পারে। এটা অসাধারণ একটা শট আর বিষয়টা তার জন্য সহজাত।’

এর আগেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেসেছে পান্তের ব্যাট। প্রায় একা হাতে ম্যাচ জেতানোর রেকর্ডও রয়েছে তার। তাই তাকে নিয়ে ভাবনার কথা জানিয়েছেন অজি অধিনায়ক। তার ভাষ্য, ‘সে এমন একজন যে কয়েকটা সিরিজে বড় ভূমিকা রেখেছে। আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে তাকে আটকানোর জন্য।’

২০২০-২১ মৌসুমে ৫ ইনিংসে ৬৮.৫০ গড়ে ২৭৪ রান করেছিলেন পান্ত। ভারতের ব্যাটারদের মধ্যে সেবার পান্তই সর্বোচ্চ রান করেছিলেন। এবার সামনে আরেকটি অস্ট্রেলিয়া সফর। এই সফরেও নিজেকে উজাড় করে দিতে চাইবেন এই উইকেটরক্ষক ব্যাটার।