বাংলাদেশ-সাউথ আফ্রিকা সিরিজ

প্রোটিয়াদের বাংলাদেশ সফর ক্রিকেটারদের ওপর ছেড়ে দিল বোর্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 19:55 Monday, September 9, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আগামী অক্টোবরে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরের কথা রয়েছে সাউথ আফ্রিকার। যদিও এই সিরিজটি নিয়ে শঙ্কা রয়েছে। সূচি চূড়ান্ত হলেও প্রোটিয়ারা বাংলাদেশে আসবে কিনা তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

চলতি সপ্তাহেই বাংলাদেশ সফর নিয়ে সাউথ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসএসিএ) সঙ্গে আলোচনায় বসতে চলেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। মূলত সাউথ আফ্রিকার ক্রিকেটাররা বাংলাদেশে যেতে আগ্রহী কিনা সেই বিষয়েই জানতে চাওয়া হবে।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী আগামী ২১ অক্টোবর থেকে সিরিজের প্রথম টেস্টটি মাঠে গড়ানোর কথা রয়েছে। যদিও বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির কারণে বিভিন্ন দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা এখনও কার্যকর রয়েছে। এ কারণেই মূলত সিরিজটি ঝুলে আছে।

আগামী অক্টোবরে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপও। তবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে সরকার পতনের ফলে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার অবনতি হয়েছে। এমন পরিস্থিতিতে নারীদের এই বিশ্ব আসর সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে বাংলাদেশ সফরের ব্যাপারে ক্রিকেটারদের কোনো চাপ দিচ্ছে না ক্রিকেট সাউথ আফ্রিকা। তারা ক্রিকেটারদের ওপর ছেড়ে দিয়েছে বাংলাদেশ সফরে তারা স্বাচ্ছন্দ্যবোধ করবেন কিনা। চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপ মৌসুমে আর মাত্র ৬টি ম্যাচ বাকি আছে প্রোটিয়াদের।

পয়েন্ট টেবিলে তারা সাত নম্বরে রয়েছে। লর্ডসে অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনালে জায়গা করে নিতে ৭ টেস্টের মধ্যে অন্তত ৫টিতে জিততে হবে সাউথ আফ্রিকাকে। সাউথ আফ্রিকা বাংলাদেশ সফরে আসলেও এই সফরে খেলার সম্ভাবনা নেই মার্কো জানসেন ও জেরাল্ড কোয়েতজির। তাদের মাঠে ফেরার কথা রয়েছে আগামী নভেম্বরে।