ইংল্যান্ড - ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

ইংল্যান্ডের টেস্ট দলে স্মিথ-পেনিংটন, নেই বেয়ারস্টো-উড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:56 Sunday, June 30, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

জনি বেয়ারস্টো নাকি বেন ফোকস! ইংল্যান্ডের হয়ে উইকেটের পেছনটা সামলাবেন কে? সবশেষ কয়েক বছরে এমন দ্বিধায় পড়লেও বেশিরভাগ সময়ই বেছে নেয়া হয়েছে বেয়ারস্টোকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে অবশ্য রাখা হয়নি তাদের দুজনের কাউকেই। উইকেটকিপার ব্যাটার হিসেবে ইংল্যান্ড বেছে নিয়েছে জেমি স্মিথকে। ১৪ সদস্যের দলে স্মিথের মতো প্রথমবার ডাক পেয়েছেন ডিলন পেনিংটন।

আগামী ১০ জুলাই লর্ডসে মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টানবেন জেমস অ্যান্ডারসন। যার ফলে শুধুমাত্র প্রথম টেস্টের জন্যই স্কোয়াডে রাখা হয়েছে ইতিহাসের সবচেয়ে সফলতম পেসারকে। অ্যান্ডারসনের অবসরের টেস্ট হওয়ায় লর্ডস টেস্ট আরও বেশি স্পেশাল বলে জানিয়েছেন রব কি।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘গ্রীষ্মের প্রথম টেস্ট সবসময়ই আমাদের জন্য বিশেষ মুহূর্ত। কিন্তু জিমির অবসরের আগে শেষ টেস্ট হওয়ায় এটা আরও বেশি মর্মস্পর্শী হয়ে উঠেছে। ২০০৩ সালে টেস্টে অভিষেক হওয়ার পর থেকে খেলার জন্য নিজের সবটা নিংড়ে দিয়েছে।’

‘শেষবারের মতো সে ইংল্যান্ডের হয়ে লর্ডসে নামবে। আমরা সবাই তাকে শুভেচ্ছা জানাই। শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আমাদের মৌসুম শুরু করতে মুখিয়ে আছি। তাদের বিপক্ষে টেস্ট সিরিজ খেলাটা সবসময়ই দারুণ ব্যাপার।’

অ্যান্ডারসনের বিদায়ের পর বাকি দুই টেস্টে পেস ইউনিটকে সামাল দেবেন গাস অ্যাটকিনসন, পেনিংটন, ম্যাথু পটস এবং ক্রিস ওকস। ভারতের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে স্কোয়াডে ডাক পেয়েছিলেন অ্যাটকিনসন। তবে একটি ম্যাচেও একাদশে সুযোগ মেলেনি তার। তবে ক্যারিবীয়দের বিপক্ষে অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে ডানহাতি এই পেসারের।

কাউন্টি চ্যাম্পিয়নশিপে নটিংহ্যাম্পশায়ারের হয়ে বল হাতে আলো ছড়িয়ে প্রথমবারের মতো ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন পেনিংটন। ডিভিশন ওয়ানে ২৩.০৩ গড়ে ২৯ উইকেট নিয়েছেন। একই টুর্নামেন্টে সারের হয়ে ৫০.৭০ গড়ে ৫০৭ রান করে সুযোগ পেয়েছেন উইকেটকিপার ব্যাটার স্মিথ। বেয়ারস্টো ও ফোকসের কেউ না থাকায় লর্ডসেই অভিষেক হচ্ছে তার।

ভারতের বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে জায়গা হারিয়েছেন টম হার্টলি, ওলি রবিনসন, জ্যাক লিচ ও মার্ড উড। তবে জায়গা ধরে রেখেছেন অফ স্পিনার শোয়েব বাশির। ১০ জুলাই শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজ। ১৮ জুলাই ট্রেন্ট ব্রিজ ও ২৬ জুলাই এজবাস্টনে হবে সিরিজের বাকি দুই টেস্ট।

ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড- বেন স্টোকস, জেমস অ্যান্ডারসন (প্রথম টেস্টের জন্য), গাস অ্যাটকিনসন, শোয়েব বাশির, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ডাকেট, ড্যান লরেঞ্চ, ডিলন পেনিংটন, ওলি পোপ, ম্যাথু পটস, জো রুট, জেমি স্মিথ, ক্রিস ওকস।