টি- টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপ জিতে অবসর নিলেন জাদেজাও

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:53 Sunday, June 30, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বিরাট কোহলি ও রোহিত শর্মার পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিলেন রবীন্দ্র জাদেজাও। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা দলের তৃতীয় ক্রিকেটার হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সাউথ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরদিন সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নিজের অবসরের কথা নিশ্চিত করেছেন জাদেজা নিজেই।

প্রোটিয়াদের বিপক্ষে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন কোহলি। ফাইনাল সেরার পুরস্কার নিতে গিয়ে নিজের অবসরের কথা জানিয়েছিলেন তিনি। সংবাদ সম্মেলনে এসে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়ার ঘোষণা দেন অধিনায়ক রোহিতও। এবার তাদের দুজনের পথে হাটলেন জাদেজা। ব্যাটে-বলে এবারের বিশ্বকাপটা একেবারেই ভালো যায়নি তার। 

৫ ইনিংসে ব্যাটিং করে মাত্র ৩৫ রান করেছেন তিনি। বল হাতে অলরাউন্ডার জাদেজার শিকার মাত্র এক উইকেট।যদিও সব ম্যাচেই খেলেছেন নিয়মিত সদস্য হিসেবে। সাউথ আফ্রিকার বিপক্ষে ফাইনালে ব্যাট হাতে ২ রান করার পর বোলিংয়ে এক ওভারে দিয়েছিলেন ১২ রান। এরপর অবশ্য তাকে বোলিংয়ে আনেননি অধিনায়ক।

এবারের বিশ্বকাপে বলার পারফর্ম করতে না পারলেও ভারতের জার্সিতে সবসময়ই সেরা পারফর্মারদের একজন ছিলেন জাদেজা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়লেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলবেন তিনি। রোহিত ও কোহলিদের মতো চালিয়ে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটও।

নিজের অবসর নিয়ে ইনস্টাগ্রামে জাদেজা লেখেন, ‘কৃতজ্ঞ হৃদয়ে আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানাচ্ছি। গৌরবের সঙ্গে দ্রুতবেগে ছুটে চলা ঘোড়ার মতো আমি সবসময়ই দেশের জন্য সেরাটা দিয়েছি এবং অন্যান্য সংস্করণে সেটা করে যাব। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ অর্জন টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেটা জয়ের স্বপ্ন পূরণ হয়েছে। সব স্মৃতি, উল্লাস আর বিরামহীন সমর্থনের জন্য ধন্যবাদ।’

২০০৯ সালের কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় জাদেজার। প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে ভারতের হয়ে ৭৪ টি-টোয়েন্টি খেলেছেন তারকা এই অলরাউন্ডার। ব্যাটিংয়ে ৫১৫ রান করা জাদেজা বোলিংয়ে নিয়েছেন ৫৪ উইকেট।