টি-টোয়েন্টি বিশ্বকাপ

সাউথ আফ্রিকাকে সেমিফাইনালে পৌঁছে দিলেন ইয়ানসেন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:05 Monday, June 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পারল না ওয়েস্ট ইন্ডিজ। রস্টন চেজের অলরাউন্ড নৈপুণ্যের পরও সেমিফাইনালে পৌঁছাতে পারল না দলটি। ১৪ বলে ২১ রানের দারুণ এক অপরাজিত ইনিংসে প্রোটিয়াদের সেমিফাইনালে পৌঁছে দিলেন মার্কো ইয়ানসেন। সুপার এইটের গ্রুপ-২ তে' সবগুলো ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে দলটি।

ওয়েস্ট ইন্ডিজ শুরুতে ১৩৬ রানের লক্ষ্য দিলেও বৃষ্টি আইনে সাউথ আফ্রিকার সামনে তা নেমে আসে ১৭ ওভারে ১২৩ রানে। এই লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সাউথ আফ্রিকা। আন্দ্রে রাসেলের করা দ্বিতীয় ওভারে ফিরে যান দলটির দুই ওপেনার রিজা হ্যান্ডরিকস এবং কুইন্টন ডি কক।

হ্যান্ডরিকসকে প্রথম বলেই শূন্য রানে ফেরানো রাসেল সেই ওভারের শেষ বলে ফেরান ১২ রান করা ডি কককে। ছয় ওভারের মধ্যে ফিরে যান এইডেন মার্করামও। এ দিন ১৫ বলে ১৮ রান আসে প্রোটিয়া অধিনায়কের ব্যাটে।

এরপর উইকেট হারাতে থাকলেও রানের চাকা সচল রাখে সাউথ আফ্রিকা। মার্করামকে ফেরানোর পর হেনরিখ ক্লাসেনকেও ফেরান আলজারি জোসেফ। এ দিন ১০ বলে ২২ রানের ক্যামিও আসে এই উইকেটরক্ষকের ব্যাটে।

তারপরের তিনটি উইকেটই নেন চেজ। ১৪ বলে চার রান করা ডেভিড মিলারকে বোল্ড করেন তিনি। দলীয় ১০০ রানে ফেরান ২৭ বলে ২৯ রান করা ত্রিস্তান স্টাবসকে। আর দলীয় ১১০ রানে ফেরান কেশভ মহারাজকে।

শেষ ১২ বলে ১৩ রান প্রয়োজন ছিল সাউথ আফ্রিকার। এরপর শেষ ওভারে দলটির দরকার ছিল পাঁচ রানের। নাটকীয়তা উপেক্ষা করে ওবেদ ম্যাকয়ের ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে দলকে জয় এনে দেন মার্কো ইয়ানসেন।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে আট উইকেট হারিয়ে ১৩৫ রান করে ক্যারিবীয়রা। ইনিংসের তৃতীয় বলেই প্রথম উইকেট হারায় দলটি। কাগিসো রাবাদার দারুণ এক ডেলিভারিতে ক্রিস্টিয়ান স্টাবসের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে সাজঘরে ফেরেন শাই হোপ।

পরের ওভারের প্রথম বলেও উইকেট হারায় দলটি। তিন বলে এক রান করে নিকোলাস পুরান ফেরেন মার্কো ইয়ানসেনের হাতে ক্যাচ দিয়ে। পাঁচ রানে দুই উইকেট হারানো দলটির হাল ধরেন কাইল মেয়ার্স এবং রস্টন চেজ।

১২তম ওভারের শেষ বলে এই জুটি ভাঙেন তাবরাইজ শামসি। মেয়ার্স এবং চেজের ৬৫ বলে ৮১ রানের জুটি ভাঙেন এই স্পিনার। শামসির বলে ফিরে যাওয়ার আগে ৩৪ বলে তিনটি চার ও দুটি ছক্কায় ৩৫ রান করেন মেয়ার্স।

তারপর একের পর এক উইকেট হারাতে থাকে ক্যারিবীয়রা। সেভাবে কেউই আর রান করতে পারেননি। ৯ বলে ১৫ রান আসে আন্দ্রে রাসেল এবং ৭ বলে ১১ রান আসে আলজারি জোসেফের ব্যাটে।

দলকে একশ রানে পৌঁছানোর আগে ফিরে যান চেজও। তিনটি চার ও দুটি ছক্কায় ৪২ বলে ৫২ রান আসে তার ব্যাটে। তাকেও ফেরান শামসি। চার ওভারে ২৭ রান দিয়ে তিন উইকেট নেন এই স্পিনার।