টি-টোয়েন্টি বিশ্বকাপ

আফগানিস্তানের জয়কে অঘটন বলতে নারাজ জাফর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 13:28 Sunday, June 23, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে অস্ট্রেলিয়াকে হারিয়ে বড় চমক দেখিয়েছে আফগানিস্তান। এর আগে গ্রুপ পর্বে তারা নিউজিল্যান্ডকে কুপোকাত করে আলোচনার জন্ম দিয়েছিল। গ্রুপ পর্বে উগান্ডা ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার এইটের টিকিট পেয়েছিল রশিদ খানের দল।

এর আগেও অনেকবারই আফগানিস্তানের হার না মানা মানসিকতা দেখা গেছে। গত ওয়ানডে বিশ্বকাপেও ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়ে বড় চমকের সৃষ্টি করেছিল দলটি। ধারাবাহিক পারফরম্যান্সের কারণেই আফগানদের এই জয়কে অঘটন বলতে নারাজ ভারতের সাবেক ব্যাটার ওয়াসিম জাফর।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানদের ২১ রানের জয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জাফর লিখেছেন, ‘এটাকে অঘটন বলে আফগানিস্তানকে অসম্মান করবেন না।’ তিনি মনে করেন অস্ট্রেলিয়াকে হারানোর শক্তি ও সামর্থ্য রয়েছে দলটির।

তিনি আরও লিখেছেন, ‘নিজেদের দিনে আফগানরা যেকোনো দলকে হারানোর জন্য যথেষ্ট ভালো। আজ তারা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পেরেছে এবং খুব ভালো অস্ট্রেলিয়া দলকে হারিয়েছে। এটা উদ্‌যাপন করা উচিত। অভিনন্দন, ভালো খেলেছ।’

সেন্ট ভিনসেন্টে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রান তুলে আফগানিস্তান। যদিও এমন রান নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই করতে পারবে সেটা হয়তো কেউ কল্পনাতেও ভাবেননি। তবে বোলারদের দাপটে ঠিকই এই ম্যাচ জিতে নিয়েছে আফগানিস্তান।

গুলবদিন নাইব ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট নিয়ে প্রায় একাই অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিয়েছেন। বল হাতে দুর্দান্ত ছিলেন নাভিন উল হকও। তিনি ২০ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন। এ ছাড়া আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান ও মোহাম্মদ নবি একটি করে উইকেট নিয়ে আফগানিস্তানকে ১২৭ রানে অলআউট করে দিতে বড় ভূমিকা রেখেছেন।