কমনওয়েলথ গেমস

কমনওয়েলথ গেমস থেকে বাদ ক্রিকেট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:18 মঙ্গলবার, 22 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০২২ সালে বার্মিংহ্যামে অনুষ্ঠিত হয়েছিল কমনওয়েলথ গেমস। সেবার মেয়েদের ক্রিকেটে স্বর্ণ জিতেছিল অস্ট্রেলিয়া। অন্যদিকে অজিদের কাছে হেরে ভারত পেয়েছিল রৌপ্য পদক। আগামী আসরে অবশ্য সেই সুযোগ থাকছে না।

কমনওয়েলথ গেমসের আগামী আসর অনুষ্ঠিত হবে গ্লাসগোয়। এই আসরের খেলাধুলার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে ক্রিকেট। শুধু ক্রিকেটই নয় বাদ পড়েছে ব্যাডমিন্টন, টেবিল টেনিস, নেটবল, রোড রেসিংয়ের মতো একাধিক খেলা।

মূলত টুর্নামেন্টের খরচ কমাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বার্মিংহ্যামে সর্বশেষ কমনওয়েলথ গেমসে মোট ১৯টি খেলা ছিল। এবার তা নেমে এসেছে দশে। ফলে বাদ পড়েছে ৯টি খেলা। ২০১৪ সালে গ্লাসগোতে শেষবার কমনওয়েলথ গেমসের আসর বসেছিল।

১২ বছর পর আবারও স্কটিশভূমে বসছে এই প্রতিযোগিতার আসর। ২৩ জুলাই থেকে ২ অগাস্ট পর্যন্ত ২০২৬ সালের কমনওয়েলথ গেমস চলবে। বার্মিংহামে ছিল না শ্যুটিং গেমস। এই খেলাটিকে আবারও ফেরানোর গুঞ্জন তৈরি হয়েছিল।

যদিও এবারও থাকছে না জনপ্রিয় এই খেলাটি। এবারের কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হবে মোট ৪টি ভেন্যুতে। প্রতিটি ভেন্যুরই দূরত্ব ৮ মাইলের মধ্যে। এদিকে গ্লাসগোতে সর্বশেষ যখন শ্যুটিং অনুষ্ঠিত হয় সেবার এই প্রতিযোগীতা হয়েছিল ব্যারি বাডনে।

এই ভেন্যুটি প্রায় ১০০ কিলোমিটার দূরে। ফলে আর শ্যুটিংয়ের জন্য এতো দূরত্বে কোনো ভেন্যু রাখতে রাজি হয়নি আয়োজকরা। এদিকে হকি বাদ পড়ার অন্যতম কারণ কমনওয়েলথ গেমসের মাত্র সপ্তাহ দুয়েক পরেই অনুষ্ঠিত হবে এই খেলাটির বিশ্বকাপ। ফলে অনেক দলের জন্যই দুটি টুর্নামেন্টে অংশ নেয়া বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াত।