ভারতীয় ক্রিকেট

ফিটনেসে উন্নতি করতে পান্তের দ্বারস্থ সরফরাজ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 14:30 সোমবার, 21 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের আগে ঘাড় ও কাঁধের ব্যথায় ভুগছিলেন শুভমান গিল। ফলে ভারতীয় দলে তার পরিবর্তে সুযোগ পান সরফরাজ আহমেদ। সুযোগ পেয়েই দারুণ এক সেঞ্চুরি করে নিজের প্রত্যাবর্তন রাঙিয়েছেন ভারতীয় এই ব্যাটার।

যা তার টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিও। আর তাতেই প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানে গুটিয়ে যাওয়া ভারত কিছুটা লড়াইয়ের সুযোগ পায়। যদিও সেই ম্যাচে হারই ভারতের সঙ্গী হয়েছে। তবে সরফরাজের ১৫০ রানের ইনিংসের প্রশংসা এখনও করছেন অনেকে।

দারুণ ব্যাটিং করলেও অনেক সময়ই ফিটনেসের কারণে অনেক কথা শুনতে হয় সরফরাজকে। সামনেই ভারতের অস্ট্রেলিয়া সফর। সেই সফরে নিজের জায়গা ধরে রাখতে ফিটনেস নিয়েও কাজ করছেন তিনি। চেষ্টা করছেন খাদ্যাভ্যাস পরিবর্তনের।

এই বিষয়ে তাকে সাহায্য করছেন ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্ত। তিনি সরফরাজকে এখন রাঁধুনি খুঁজে দিয়েছেন। সম্প্রতি এমনটাই জানিয়েছেন সরফরাজের মুম্বাই দলের সতীর্থ সূর্যকুমার যাদব। তিনি আশাবাদী দ্রুতই ফিটনেসে উন্নতি হবে সরফরাজের।

এ প্রসঙ্গে সূর্যকুমার বলেছেন, 'ভারতীয় দলের স্ট্রেংথ এবং কন্ডিশনিং কোচের সঙ্গে ফিটনেসের উন্নতি ঘটাতে কাজ করছে সরফরাজ খান। আর ঋষভ ওকে এক রাঁধুনির খোঁজ দিয়েছে যে তার খাবার দাবারের দিকটা দেখছেন। বোর্ডার-গাভাস্কার ট্রফির জন্য অস্ট্রেলিয়ায় পৌঁছে যেন তার শরীর এর থেকে বেশি ফিট থাকে, এটাই লক্ষ্য। এই খেলায় ফিটনেস তো প্রয়োজনীয়। বয়স বাড়লে শরীরের গঠনও বদলাবে। সেই কথা মাথায় রেখেই সে পরিশ্রম করছে এবং আশা করি ভবিষ্যতে কোনো সমস্যা হবে না তার।'

ফিটনেস নিয়ে কাজ করলেও সরফরাজের যে ফিটনেস রয়েছে তাতে করে তার খেলতে কোনো অসুবিধা হয় না বলেও দাবি সূর্যকুমারের। বিশেষ করে ঘরোয়া ক্রিকেটে তার দুশো-তিনশ রানের ইনিংস দেখেই এমনটা মনে হচ্ছে ভারতের টি-টোয়েন্টি অধিনায়কের।

তিনি আরও বলেন, 'তার শারীরিক গঠন দেখে তাকে মোটা বলে মনে হতে পারে। তবে তাকে ৪৫০ বল খেলতে বলুন, দুইশ, তিনশ বা বড় বড় সেঞ্চুরি করতে বলুন তাতে কোনো সমস্যা হবে না। আমার মতে দলেরও এমন একজনকে প্রয়োজন যে বড় বড় সেঞ্চুরি (ইনিংস) করবে।'