ইংল্যান্ড ক্রিকেট

নেতৃত্বের জন্য উইকেটকিপিং ছাড়তে প্রস্তুত বাটলার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:12 মঙ্গলবার, 17 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নেতৃত্ব পাওয়ার পর উইকেটকিপিং ছেড়ে দিয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যা নেহায়েত কম নয়। এবার সেই তালিকায় নাম লেখাতে প্রস্তুত জস বাটলারও। ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়কের মতে কিপিং ছাড়লে যদি নেতৃত্ব আগের চাইতে ভালো হয় তাহলে দলের প্রয়োজনে সেটাই করবেন তিনি।

ভারতের রাহুল দ্রাবিড়, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম- এদের প্রত্যেকেই ক্যারিয়ারের শেষ সময়টায় কিপিং ছেড়ে দিয়েছেন। নিজেদের ব্যাটিং আরও শাণিত করতে কিংবা নেতৃত্বে আরও মনোযোগ দিতে এমনটা করেছেন তারা।

কিছু ক্ষেত্রে দলের তরুণ এবং প্রতিভাবান কোনও উইকেটরক্ষককে খেলাতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। তেমনটি করতে রাজি বাটলারও। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজ শেষে স্কাই স্পোর্টসে কথা বলতে গিয়ে এমনটা জানান তিনি।

বাটলার বলেন, 'যদি আমি এই টি-টোয়েন্টি সিরিজে খেলতাম, আমি উইকেট কিপিং করতাম। মিড অফে ফিল্ডিং করতাম এবং দেখলাম কেমন লাগে। ব্রেন্ডন ম্যাককালাম আমাকে ইনজুরির কারণে উইকেট কিপিং করতে বাধা দেয় তখন আমার মিড অফে ফিল্ডিং করা সে সত্যিই উপভোগ করেছিলো। তাই উইকেট কিপিং না করাটা যদি সত্যিই আমাকে আমার অধিনায়কত্বে সাহায্য করে তাহলে আমি এটার জন্য প্রস্তুত।'

'আমি শুধু চাই দলের জন্য যা ভালো তাই করতে। এবং দলের জন্য ভালো হল আমার সেরা অধিনায়ক হওয়া। যদি আমাকে উইকেটের পিছনে থেকে যেতে হয় তাহলে তাই করব।'

জুনে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের পর থেকে ইংল্যান্ডের হয়ে আর খেলা হয়নি বাটলারের। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজেও খেলা হচ্ছে না তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে ফিল সল্ট ছিলেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক। ওয়ানডে সিরিজে দলের নেতৃত্ব দেবেন হ্যারি ব্রুক।