ইংল্যান্ড- শ্রীলঙ্কা সিরিজ

ইংল্যান্ডের নাটকীয় ধ্বস, ধনঞ্জয়া-কামিন্দুর ব্যাটে স্বস্তি শ্রীলঙ্কার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:04 রবিবার, 08 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

প্রথম দিনেই সেঞ্চুরি পেয়েছিলেন অলিভার পোপ। দ্বিতীয় দিন ইনিংসকে টেনে নিলেন দেড়শ রানে। তিনি ছাড়া আর সবাই ব্যর্থ। ফলে প্রথম টেস্টে ইংল্যান্ড অলআউট হয় ৩২৫ রানে। পরে ব্যাটিংয়ে চাপে পড়লেও ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। পাঁচ উইকেটে ২১১ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে তারা। এখনও পিছিয়ে আছে ১১৪ রানে।

এ দিন তিন উইকেটে ২২১ রান নিয়ে খেলা শুরু করে ইংলিশরা। ৬৪ রানে শেষ সাতটি উইকেট হারায় তারা। শেষ ছয়টি উইকেট হারায় ৩৫ রান এবং ৫৬ বলের মধ্যে। পোপ একাই কেবল তার ইনিংস বয়ে নিতে পেরেছেন।

বিশ্ব ফার্নান্দোর বলে হুক করে ডিপ স্কয়ার লেগে ধরা পড়ার আগে ১৫৬ বলে খেলা ১৫৪ রানের সেই ইনিংসে ছিল ১৯টি চার ও দুটি ছক্কা। এ ছাড়া হ্যারি ব্রুক করেন ৩৯ বলে ১৯ রান। ৩১ বলে ১৬ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক জেমি স্মিথ। অলি স্টোন করেন ১২ বলে অপরাজিত ১৫ রান।

জবাবে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কার পথচলাও ভালো হয়নি। ৩৪ রানে প্রথম উইকেটটি হারানো শ্রীলঙ্কা দলীয় ৯৩ রানে তাদের পঞ্চম উইকেট হারায়। প্রথম ছয় ওভারেই অবশ্য দলটি ৩৪ রান তোলে। সপ্তম ওভারে ক্রিস ওকসের বলে একটি রান নিতে গিয়ে স্টোনের সরাসরি থ্রোতে রান আউট হন দিমুথ করুনারত্নে (৯)।

কুশল মেন্ডিসও বেশিক্ষণ টিকতে পারেননি। ওকসের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরার আগে করেন ১৩ বলে ১৪ রান। এরপর ৭ রানের মধ্যে দ্রুত ৩ উইকেট হারায় লঙ্কানরা। পরপর দুই ওভারে স্টোন ফেরান অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালকে।

১১ বলে তিন রান করা ম্যাথিউস ক্যাচ দেন স্লিপে। চার বল খেলে রানের খাতা না খুলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান চান্দিমাল। সেখান থেকে দলের হাল ধরেন ধনঞ্জয়া ও কামিন্দু। দুজন ১১৮ রানের অবিচ্ছিন্ন এক জুটি গড়েছেন।

৭০ বলে ছয়টি চারে ৫৪ রানে অপরাজিত আছেন কামিন্দু। ১০৬ বলে দশটি চারে ৬৪ রানে খেলছেন ধনঞ্জয়া। এই ম্যাচে আলোক সল্পতার কারণে এক পর্যায়ে স্পিন বোলিংয়ে ওভার শেষ করেন ইংল্যান্ডের পেসার ওকস। চারটি বল অফস্পিনে করে আলোচনার জন্ম দিয়েছেন তিনি।