ইংল্যান্ড- শ্রীলঙ্কা সিরিজ

পোপের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:06 শনিবার, 07 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

লন্ডনের দ্যা ওভালে বৃষ্টি আর আলোকস্বল্পতায় সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিন খেলা হয়েছে মোটে ৪৪.১ ওভার। আর তাতেই অলি পোপের সেঞ্চুরি এবং বেন ডাকেটের ঝড়ো ইনিংসে তিন উইকেটে ২২১ রান তুলেছে ইংল্যান্ড।

অধিনায়ক হিসেবে শুরুটা খুব একটা ভালো হয়নি পোপের। বেন স্টোকসের ইনজুরিতে দায়িত্ব পাওয়ার পর লঙ্কানদের বিপক্ষে প্রথম দুই টেস্টে তার সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৭। যদিও তৃতীয় টেস্টেই স্বরূপে ফিরেছেন এই মিডল অর্ডার ব্যাটার।

সেঞ্চুরি করার পথে একটি রেকর্ডও গড়েছেন পোপ। ১০২ বলে সেঞ্চুরি করেছেন তিনি, যা টেস্টে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের দ্বিতীয় দ্রুততম। এই তালিকায় প্রথমে আছেন গ্রাহাম গুচ। ভারতের বিপক্ষে ১৯৯০ সালে ৯৫ বলে সেঞ্চুরি পান তিনি।

একইদিনে পোপ একটি বিরল রেকর্ডও গড়েছেন। টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে ক্যারিয়ারের প্রথম ৭ সেঞ্চুরি ৭টি দেশের বিপক্ষে করলেন পোপ। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে ইংলিশরা। মূলত ডাকেটের কারণেই স্বাচ্ছন্দ্যে এগিয়ে যায় তারা।

এ দিন ওভারপ্রতি পাঁচ রান করে নেয় ইংল্যান্ড। আরেক ওপেনার ড্যান লরেন্স অবশ্য ব্যর্থ হন। ২১ বলে পাঁচ রান করে লাহিরু কুমারার বলে ফিরে যান। ৪৫ রান টিকে ওপেনিং জুটি। এরপরের জুটিতে ৯৫ রান তোলে দলটি। রুটের সঙ্গে এই জুটিও মূলত এগিয়ে যায় ডাকেটের দাপটে।

তবে দুর্ভাগ্য তার। ৭৯ বলে ৮৬ রান করে মিলন রত্নায়েকের বলে স্কুপ করতে গিয়ে আউট হন ডাকেট। লর্ডসে জোড়া সেঞ্চুরি করা রুট এ দিন ব্যর্থ হন। আউট হন ৪৮ বলে ১৩ রান করে। এরপর ম্যাচ চলে যায় পোপের নিয়ন্ত্রণে। সেঞ্চুরি তুলে অপরাজিত আছেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক।

তিনি অপরাজিত আছেন ১০৩ রানে। ১০৩ বলের ইনিংসে ১৩ চারের পাশে ছক্কা আছে ২টি। তার সঙ্গে ৮ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামবেন হ্যারি ব্রুক। সিরিজের প্রথম দুই টেস্ট জিতে এরই মধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে ইংল্যান্ড।