ভারত - বাংলাদেশ সিরিজ

এবার বাংলাদেশ-ভারতের টেস্ট ম্যাচ নিয়ে হুমকি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 22:49 শুক্রবার, 06 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কয়েক সপ্তাহ আগে বাংলাদেশ ও ভারতের প্রথম টি-টোয়েন্টি গোয়ালিয়র থেকে সরিয়ে নেয়ার জন্য হুমকি দিয়েছিল ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) তাদের কথায় কান দেয়ায় এবার দ্বিতীয় টেস্টে ঝামেলা করার হুমকি দিয়েছে তারা। এমন প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভ।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ধর্মশালায়। কিন্তু হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন তাদের স্টেডিয়ামের ড্রেসিংরুমের সংস্কার কাজের জন্য ম্যাচটি সরিয়ে নেয়ার অনুরোধ করে। বিসিসিআই তাদের অনুরোধ রাখতে ম্যাচটি ধর্মশালা থেকে সরিয়ে গোয়ালিয়রে নিয়ে যায়। দেশটির ক্রিকেট বোর্ডের এমন সিদ্ধান্তের পরই হামলার হুমকি দেয়া হয় হিন্দু মহাসভার পক্ষ থেকে।

মূলত শেখ হাসিনা পদত্যাগ করে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর দেশের হিন্দুদের বাড়ি কিংবা মন্দিরে হামলার ঘটনাকে কেন্দ্র করে এমন হুমকি দেয় ভারতীয় হিন্দু সংগঠনটি। যার ফলে ৬ অক্টোবর গোয়ালিয়রে হতে যাওয়া প্রথম টি-টোয়েন্টিতে বিরোধী করবেন বলে সাফ জানিয়েছিলেন হিন্দু মহাসভার ভাইস প্রেসিডেন্ট জাভিয়ের ভরদ্বাজ।

এ প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআইকে ভরদ্বাজ বলেছিলেন, ‘'বাংলাদেশে হিন্দুদের গণহত্যা করা হচ্ছে... মন্দির ধ্বংস করা হচ্ছে। তাই, হিন্দু মহাসভা সিদ্ধান্ত নিয়েছে যে গোয়ালিয়রে ভারত-বাংলাদেশ ক্রিকেট ম্যাচের বিরোধিতা করা হবে। শান্তি বজায় রাখার জন্য ম্যাচটি বাতিল করা উচিত কারণ অন্যথায় দেশে অশান্তি হবে।’

বিসিসিআই তাদের কথায় পাত্তা না দেয়ায় মূলত কানপুর টেস্টেও ঝামেলা করার হুমকি দিয়েছে হিন্দু মহাসভা। এবিপি লাইভ জানিয়েছে, ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্ট সরিয়ে নেয়া হতে পারে। টেস্টের পাশাপাশি প্রথম টি-টোয়েন্টিও নিয়ে যাওয়া হতে পারে ইন্দোরে। যদিও আনুষ্ঠানিকভাবে বিসিসিআই কোন সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এদিকে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী ১৪ সেপ্টেম্বর ভারতে সফরে যাওয়ার কথা আছে বাংলাদেশের। ভারতে নেমে ১৫ সেপ্টেম্বর থেকে চেন্নাইয়ে অনুশীলন করবেন নাজমুল হোসেন শান্তরা। এর আগে অবশ্য ভারত যাওয়ার আগে ৮ কিংবা ৯ সেপ্টেম্বর থেকে মিরপুরে হতে পারে অনুশীলন ক্যাম্প। ছুটিতে থাকা কোচরা ক্যাম্পে যোগ দেবেন ১২ সেপ্টেম্বর থেকে।