পাকিস্তান ক্রিকেট

ফর্মে ফিরতে বাবরকে বিয়ের পরামর্শ বাসিতের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 20:21 শুক্রবার, 06 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতের হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পরই বিয়ে করবেন বাবর আজম! গত বছরের আগষ্টে এমন খবর প্রকাশ করেছিল পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ। যদিও শেষ পর্যন্ত তাদের সেই খবরের সত্যতা মেলেনি। বরং তাদের সংবাদ প্রকাশের বছরখানেক পেরিয়ে গেলেও বিয়ে করেননি বাবর। তবে ক্রিকেটার হিসেবে ফর্মে ফিরতে পাকিস্তানের তারকা ব্যাটারকে বিয়ে করার পরামর্শ দিয়েছেন বাসিত আলী।

ব্যাট হাতে সময়টা একেবারে ভালো যাচ্ছে না বাবরের। কদিন আগে আইসিসির টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের সেরা দশের বাইরে চলে গেছেন তিনি। মূলত প্রায় দু’বছর ধরে নিয়মিত রান করতে না পারায় অবনতি হয়েছে তার। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মতো সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যাশিত পারফর্ম করতে পারেননি বাবর। সেরা ছন্দে নেই টেস্ট ক্রিকেটেও। সাদা পোশাকের ক্রিকেটে সবশেষ সেঞ্চুরির দেখা পেয়েছেন ২০২২ সালের ডিসেম্বরে, করাচিতে।

এমনকি নিজের খেলা সবশেষ ১৬ ইনিংসের একটিতেও হাফ সেঞ্চুরির দেখা পাননি ২৯ বছর বয়সী এই ব্যাটার। অর্থাৎ দেড় বছরের বেশি সময় ধরে টেস্টে সেঞ্চুরি কিংবা হাফ সেঞ্চুরি করতে পারছেন না। সদ্যই সমাপ্ত বাংলাদেশ সিরিজে বাবরের ব্যাট থেকে ৪ ইনিংসে এসেছে ৬৪ রান। যেখানে একটি ম্যাচে ডাকও মেরেছেন তিনি। এমন অবস্থায় ফর্মে ফিরতে বাবরকে বিয় করার পরামর্শ দিয়েছেন বাসিত।

পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার নিজের ইউটিউব চ্যানেলে কথা বলার সময় বাবরের বাবা-মাকে অনুরোধও করেছেন। বাসিত বলেন, ‘বাবর আজম, তোমার মা–বাবার সঙ্গে কথা বলে বিয়ে করে নাও। এরপর তুমি পুরোপুরি ভিন্ন এক মানুষ হয়ে উঠবে। আমি জানি, যখন কোনো খেলোয়াড় ভালো খেলতে পারে না, তখন কেমন অনুভূতি হয়। আমি বাবরের মা–বাবাকে অনুরোধ করছি, ওর বিয়ের ব্যবস্থা করুন। বড় ভাই হিসেবে আমি ওকে বলতে চাই, ভাই বিয়ে করে ফেলো। তোমার যথেষ্ট বয়স হয়েছে।’

লম্বা সময় ধরেই ভালো ক্রিকেট খেলতে পারছে না পাকিস্তান। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে হেরে বাদ পড়তে হয়েছিল গ্রুপ পর্ব থেকেই। টেস্টে নিজেদের ঘরের মাঠে জয় নেই অনেকদিন হলো। বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের আটে নেমে গেছে পাকিস্তান। এমনকি আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়েও ইতিহাসের সবচেয়ে বড় অবনতি হয়েছে এবার।

বাংলাদেশের হারকে পাকিস্তানের ক্রিকেটারদের জন্য বড় শিক্ষা হিসেবে দেখছেন বাসিত। এখন থেকে বের হতে বাবর, শান মাসুদ, মোহাম্মদ রিজওয়ানদের জেগে ওঠে চোখ মেলতে বলছেন তিনি। তবে এখন যদি চোখ না খেলে তাহলে পাকিস্তানকে শুধু নেপাল ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলার পরামর্শ দিয়েছেন সাবেক এই ক্রিকেটার।

বাসিত বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে সিরিজ হারের দল পাকিস্তানের ক্রিকেটারদের বড় শিক্ষা হয়েছে। এটা পাকিস্তান ক্রিকেটের জন্য জেগে ওঠার ডাক। ওরা এর চেয়ে নিচে নামতে পারে না। এখন তাদের জেগে উঠে চোখ মেলতে হবে। বাংলাদেশের কাছে হারের পরও যদি তোমাদের চোখ না খোলে, তাহলে শুধু নেপাল ও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলো।’