বিগ ব্যাশ লিগ

ইংল্যান্ডের দায়িত্ব ছেড়ে সিডনি সিক্সার্সের সহকারী কোচ মট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:19 শুক্রবার, 06 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কিছুইন আগেই ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের হেড কোচের দায়িত্ব ছেড়েছেন ম্যাথু মট। খুব দ্রুতই নতুন দায়িত্ব বুঝে নিলেন তিনি। অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিগ ব্যাশের দল সিডনি সিক্সার্সের সহকারী কোচ হিসেবে যোগ দিলেন তিনি।

মটের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে সিক্সার্স। এই দলে ক্যামেরন হোয়াইটের স্থলাভিষিক্ত হয়েছেন ৫০ বছর বয়সী এই কোচ। ক্যামেরন হোয়াইট অবশ্য বিগ ব্যাশের আরেকটি দলে যোগ দিয়েছেন। মেলবোর্ন রেনেগেডসের হেড কোচ হিসেবে চলতি বছর যোগ দেন তিনি।

২০২২ সালে সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ড দলের হেড কোচ হন মট। শুরু থেকেই সাফল্য পাওয়া কোচ তিনি। তার অধীনে থেকে সেই বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তোলে জস বাটলারের ইংল্যান্ড।

এরপর অবশ্য ইংল্যান্ড দল সেরকম কিছুই করতে পারেনি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দলটি প্রাথমিক পর্বই পার হতে পারেনি। কয়েকমাস আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যর্থ হয় তারা। সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে হারে।

কোচ হিসেবে বেশ অভিজ্ঞতা আছে মটের। অস্ট্রেলিয়ার নারী দলের হেড কোচ হিসেবে সাত বছর কাজ করেন তিনি। ২০১৫ সালে দায়িত্ব নিয়ে দলটিকে অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। তার অধীনে নারী ওয়ানডে বিশ্বকাপে শিরোপা জেতে অস্ট্রেলিয়া।

টানা চারটি অ্যাশেজও জিতে তার অধীনে থেকেই। এ ছাড়া ২০১৮ ও ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জেতে অস্ট্রেলিয়া।