আইপিএল

আইপিএলে লক্ষ্ণৌর নতুন মেন্টর জহির

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 12:21 বুধবার, 28 আগস্ট, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর বা পরামর্শক হিসেবে যোগ দিচ্ছেন জহির খান। ভারতের গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো প্রকাশ করছে এমনই সংবাদ। ভারতের বিশ্বকাপজয়ী এই পেসারের সঙ্গে বেশ কিছুদিন ধরেই আলোচনা করছিল লক্ষ্ণৌ।

লোকেশ রাহুলের নেতৃত্বাধীন দলটির মেন্টর ছিলেন গৌতম গম্ভীর। ২০২৩ সালে লক্ষ্ণৌ ছেড়ে কলকাতা নাইট রাইডার্সে পাড়ি জমান তিনি। শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হয়ে ২০২৪ সালে দলটিকে শিরোপাও জেতান তিনি। বর্তমানে গম্ভীর ভারতীয় দলের হেড কোচ হিসেবে আছেন।

গম্ভীর লক্ষ্ণৌয়ের দায়িত্ব ছাড়ার পর থেকে সেই দলে কোনও মেন্টর ছিলেন না। সঞ্জীব গোয়েঙ্কার দল বেশ কিছুদিন ধরেই মেন্টরের সন্ধানে ছিল। জানা গেছে, ভারতের এই বাঁহাতি পেস কিংবদন্তিকে শুধু একটি দায়িত্বেই সীমাবদ্ধ রাখবে না লক্ষ্ণৌ।

বছরজুড়ে ক্রিকেটার স্কাউটিং ও ক্রিকেটারদের ডেভেলপমেন্ট প্রোগ্রামেও যুক্ত থাকবেন ভারতের হয়ে তিনশ'র বেশি ম্যাচ খেলা জহির। তবে লক্ষ্ণৌর বোলিং কোচের দায়িত্বও পালন করবেন কি না, সেটি অবশ্য পরিষ্কার করা হয়নি।

লক্ষ্ণৌ দলে এর আগে বোলিং কোচ হিসেবে কাজ করেছিলেন মরনে মরকেল। তিনি এখন ভারতীয় দলের পেস বোলিং কোচ। জহিরকে দলে নিয়ে একইসঙ্গে দুটি ঘাটতি পূরণ করতে চায় লক্ষ্ণৌ, এমনটা আগে জানা গিয়েছিল। যদিও নতুন করে কিছু জানায়নি ফ্র্যাঞ্চাইজিটি।

কোচ বা মেন্টর হিসেবে জহিরের অভিজ্ঞতা সাবলীল। পাঁচবারের শিরোপাজয়ী মুম্বাই ইন্ডিয়ান্স দলে বেশ কয়েকবছর কাজ করেছেন তিনি। এ ছাড়া ভারতীয় দলে থাকাকালীন সিনিয়র হিসাবে তরুণ পেসারদের তৈরি করার দায়িত্বও নিয়েছিলেন তিনি।