ক্রিকেট অস্ট্রেলিয়া

৮ সপ্তাহের বিরতিতে যাচ্ছেন কামিন্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 20:50 রবিবার, 18 আগস্ট, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সর্বশেষ মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) খেলেছেন প্যাট কামিন্স। এই টুর্নামেন্টের পরই লম্বা বিশ্রামের কথা ভাবছেন অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক। তিনি মনে করেন নিজেকে সতেজ রাখতে এই বিশ্রাম খুবই গুরুত্বপূর্ণ তার জন্য।

আগামী নভেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এই সিরিজে পুরো ফিট থাকতেই এই সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি। ঘরের মাঠে সর্বশেষ দুই বোর্ডার গাভাস্কার সিরিজেই হেরেছে অজিরা। এবার সেই শিরোপা পুরনরুদ্ধার করতে চায় দলটি।

বিশ্রামের সিদ্ধান্তের কথা জানিয়ে কামিন্স বলেছেন, ‘বিশ্রাম কাটিয়ে ফেরা সবাই–ই একটু সতেজ থাকে। এটা আপনি অস্বীকার করতে পারবেন না। প্রায় ১৮ মাস আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে আমি টানা বোলিং করে যাচ্ছি। তাই শরীরকে ঠিক অবস্থায় ফিরিয়ে আনতে সাত থেকে আট সপ্তাহের জন্য বোলিং থেকে সম্পূর্ণ বিশ্রাম আমার জন্যই ভালোই হবে।’

বেশ লম্বা সময় ধরেই ব্যস্ত সময় কাটাচ্ছেন কামিন্স। সব মিলিয়ে তিন ফরম্যাটেই অস্ট্রেলিয়া দলের অন্যতম ভরসা তিনি। তাকে ঘিরেই সাজানো হয় অস্ট্রেলিয়ার বোলিং লাইনআপও। এই বিশ্রাম নিশ্চিতভাবেই কামিন্সের ইনজুরির ঝুঁকি কমাবে।

এই বিশ্রামের কারণে গতি ধরে রাখা সহজ বলে বলেও বিশ্বাস এই অজি তারকার। তিনি বলেছেন, ‘এর (বিশ্রামের) মানে এটাই যে আপনি একটু বেশি লম্বা সময় ধরে বোলিং করতে পারবেন। গতি নিয়ন্ত্রণ করতে সহজ হবে এবং এটা আপনার চোটের ঝুঁকি কমাবে।’

অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের দায়িত্ব নিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতিয়েছিলেন কামিন্স। জিতেছেন ওয়ানডে বিশ্বকাপও। সেই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়েও বড় অবদান ছিল তার। তবে এখনও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাননি তিনি। এবার সেই লক্ষ্যেই নিজেকে বিশ্রাম দিচ্ছেন কামিন্স। সেই বিশ্রাম হতে পারে ৮ সপ্তাহের।