আইপিএল

ধোনিকে দলে রাখতে ‘আনক্যাপড নিয়ম’ চায়নি চেন্নাই

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:24 রবিবার, 18 আগস্ট, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আসছে ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা; যা সামনে রেখে বেশ কিছু নিয়ম ও ফ্র্যাঞ্চাইজিগুলোর ক্রিকেটার ধরে রাখার নিয়ম নিয়ে মালিকদের সঙ্গে আলোচনা করেছে বিসিসিআই। তখন খবর রটে সেই আলোচনায় ধোনিকে ‘অভিষেকের অপেক্ষায়’ থাকা ক্রিকেটার দেখিয়ে খেলাতে চেয়েছিল চেন্নাই সুপার কিংস এটা অবশ্য পুরোপুরি অস্বীকার করেছে চেন্নাই সুপার কিংস ফ্র্যাঞ্চাইজি।

মূলত আইপিএল শুরুর পর ২০২১ সাল পর্যন্ত একটি নিয়ম ছিল, যেখানে পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটারকে ‘অভিষেকের অপেক্ষায়’ থাকা ক্রিকেটার বিবেচনা করে দলে টানতে পারত ফ্র্যাঞ্চাইজিগুলো।

সবশেষ ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা ধোনির ক্ষেত্রেও যা প্রযোজ্য। আনক্যাপড ক্রিকেটারকে দলে রাখতে সর্বোচ্চ ৪ কোটি রুপি খরচ হয়। আর তাই গুঞ্জন রটে ধোনিকে দলে পেতে এই সুবিধা নিতে চেয়েছিল চেন্নাই।

বিসিসিআইকে নাকি সুপারিশও করেছে তারা। যদিও এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছে চেন্নাইয়ের মালিকপক্ষ। তাদের দাবি, এই প্রস্তাব চেন্নাই বিসিসিআইকে দেয়নি, বরঞ্চ বিসিসিআই উল্টো চেন্নাইকে বলেছে ধোনিকে আনক্যাপড হিসেবে খেলাতে।

চেন্নাইয়ের প্রধান নির্বাহী কাশী বিশ্বনাথন টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘এ ব্যাপারে আমার কোনো ধারণা নেই। এটা ফিরিয়ে আনার জন্য আমরা বিসিসিআইয়ের কাছে অনুরোধ করিনি। বরং বোর্ডই আমাদের বলেছে, আনক্যাপড খেলোয়াড়ের নিয়ম রাখা হতে পারে। শুধু এটুকুই কথা হয়েছে। সব নিয়মকানুন তারাই ঘোষণা করবে।’

সবশেষ মৌসুমে ১৪ ম্যাচে মাত্র ৭৩ বল মোকাবেলায় ১৩টি ছক্কা ও ১৪টি চারে ২২০ স্ট্রাইক রেটে মোট ১৬১ রান করেন ধোনি। ১১ ইনিংসের মধ্যে আটবারই ছিলেন অপরাজিত।