ইংল্যান্ড- জিম্বাবুয়ে সিরিজ

জিম্বাবুয়েকে ‘ট্যুরিং ফি’ দেবে ইংল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 14:06 শনিবার, 27 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আগামী বছর একটি টেস্ট খেলতে ইংল্যান্ডে যাবে জিম্বাবুয়ে। এই সফরে যাওয়ার জন্য দেশটির ক্রিকেট বোর্ডকে অর্থ বা 'ট্যুরিং ফি' দেবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। স্কাই স্পোর্টসে একটি আলোচনায় এমনটা নিশ্চিত করেছেন ইসিবির প্রধান নির্বাহী রিচার্ড গুল্ড।

ইসিবি এমনটা করলে সত্যিকার অর্থেই ক্রিকেটের পুরোনো ধারা ফিরে আসতে যাচ্ছে নতুন করে। কেননা একটা সময় 'ট্যুরিং ফি' দেয়াটা ছিল ক্রিকেটের প্রচলিত ধারা। দুই দেশের বোর্ড আগে থেকে আলোচনা করেই এই ফি নির্ধারণ করত।

তবে এই রীতি বিলুপ্ত হয়ে গেছে বেশ কয়েক বছর আগেই। যদিও সেই ধারা ফিরিয়ে আনার জন্য কয়েক বছর ধরেই চেষ্টা করে যাচ্ছেন গুল্ড। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আয়ের যে অসামঞ্জস্য, সেটা কমিয়ে আনার লক্ষ্যেই 'ট্যুরিং ফি' ফিরিয়ে আনার প্রস্তাব রাখেন তিনি।

স্কাই স্পোর্টসের একটি অনুষ্ঠানে গুল্ড বলেন, 'এটা অনেক বড় একটি দায়িত্ব…। আইসিসির রাজস্ব বন্টন পদ্ধতির কথা বলুন কিংবা দ্বিপাক্ষিক সিরিজের রাজস্ব ভাগাভাগি করা, সত্যি বলতে এসব যেভাবে হয়ে আসছে, তা পুরোনো হয়ে গেছে।'

'উদাহরণস্বরূপ, আগামী বছর জিম্বাবুয়ে আসবে আমাদের এখানে সফরে। এমনিতে যেটা চলে আসছে, সফরকারী দল কোনো দেশে যাওয়ার পর তাদের আবাসন ও অন্যান্য কিছুর দায়িত্ব আয়োজক বোর্ডের থাকে। কিন্তু সফরে যাওয়ার জন্য কোনো ফি দেওয়া হয় না। আগামী বছর যখন আমরা জিম্বাবুয়ের বিপক্ষে খেলব, সফরে আসার জন্য ওদেরকে ফি দেব।'

২২ বছর পর আগামী গ্রীষ্মে ইংল্যান্ডে টেস্ট খেলতে যাচ্ছে জিম্বাবুয়ে। ইংল্যান্ডের মাঠে তারা এখন পর্যন্ত কেবল চারটি টেস্টই খেলতে পেরেছে। ২০০০ সালে দুটি এবং ২০০৩ সালে সেখানে দুটি টেস্ট খেলেছে তারা।