আইপিএল

ভনের বিশ্বকাপের সেমিফাইনালে নেই ভারত-পাকিস্তান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:58 বুধবার, 01 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সবশেষ কয়েক মাসে জাতীয় দলের হয়ে খেলার জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে ছুটি নিয়েছেন আন্দ্রে রাসেল। মিস করেছেন ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বেশ কিছু ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের হয়েবিশ্বকাপ খেলতেই মূলত এমন পথে হেঁটেছেন তারকা এই অলরাউন্ডার। রাসেলের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়া যাবে ছন্দে থাকা নিকোলাস পুরানদেরও।

ঘরের মাঠে বিশ্বকাপ হওয়ায় বেশিরভাগ সাবেক ক্রিকেটার, বিশ্লেষক কিংবা সমর্থকদের পছন্দের তালিকায় সবার উপরে ওয়েস্ট ইন্ডিজ। অন্য সবার মতো সেমিফাইনালে যেতে পারেন এমন চার দলের একটিতে ওয়েস্ট ইন্ডিজকে রেখেছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের চোখে ওয়েস্ট ইন্ডিজের মতো এবারের বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে পারে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং সাউথ আফ্রিকা।

সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’ অ্যাকাউন্টে ভন লিখেছেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আমরা সেরা চার ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ।’ বিশ্বকাপের সেরা চারের দৌড়ে ভারত ও পাকিস্তানের কাউকেই রাখেননি ভন। যেখানে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের সঙ্গে ফাইনাল খেলেছিল বাবর আজমের পাকিস্তান।

এদিকে হট ফেভারিট হিসেবে বিশ্বকাপে যাওয়া ভারত বাদ পড়েছিল সেমিফাইনাল থেকে। উপ মহাদেশের সেরা দুই দলকে ভনের সেরা চারে না দেখে অবাক হয়েছেন অনেকেই। যদিও তাদের কেন রাখেননি সেটার ব্যাখ্যা দেননি ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যাবে শিরোপা পুনরুদ্ধার করতে।

সবশেষ কয়েক মাস ধরে দারুণ ছন্দে রয়েছেন ট্রাভিস হেড, মিচেল মার্শরা। তাদের নিয়ে আরও একবার শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন। বেশিরভাগ সময়ে ফেভারিট হিসেবে গেলেও ট্রফি জিততে পারেনি সাউথ আফ্রিকা। এইডেন মার্করাম, ট্রিস্টিয়ান স্টাবস, হেনরিখ ক্লাসেনদের সাম্প্রতিক ফর্ম অবশ্য স্বপ্ন দেখাচ্ছে প্রোটিয়াদের। এদিকে বিশ্বকাপের সেরা চার নিয়ে ভনের ভবিষ্যদ্বাণীতে ভুল দেখছেন সমর্থকরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরিয়ে গেলে সুপার এইটে গ্রুপ-১ এ খেলবে অস্ট্রেলিয়া। যেখানে গ্রুপ পর্ব পেরিয়ে যেতে পারলে গ্রুপ-২ এ থাকবে ওয়েস্ট ইন্ডিজ, সাউথ আফ্রিকা ও ইংল্যান্ড। যেখান থেকে মাত্র দুটি দল সুযোগ পাবে সেমিফাইনালে যাওয়ার। অর্থাৎ এই তিন দলের অন্তত একটি বাদ পড়বে সেমিফাইনালে যাওয়ার আগেই।