টি-টোয়েন্টি বিশ্বকাপ

আফগানদের বিশ্বকাপ দলে অলরাউন্ডারের ছড়াছড়ি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 11:38 বুধবার, 01 মে, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

চমক দেখিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে অলরাউন্ডারই রাখা হয়েছে ছয় জনকে। বিশেষজ্ঞ ব্যাটার আছেন মাত্র ৪ জন। এই ১৫ জনের ৮ জনই খেলছেন এবারের আইপিএলে। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে নেতৃত্ব দেয়া হাসমতউল্লাহ শহিদির উপর আস্থা রাখেনি দলটি। রশিদ খান দেবেন দলের নেতৃত্ব।

দলে সবচেয়ে বড় চমক দুই তরুণ মোহাম্মদ ইশাক এবং নাঙ্গিয়াল খারোতে। ২০ বছর বয়সী অলরাউন্ডার খারোতে অভিষেকেই চমক জাগিয়েছিলেন। গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে মাত্র ৫.৯০ ইকোনমি রেটে ৫ উইকেট নিয়েছিলেন। সেই পারফরম্যান্সেই বিশ্বকাপ দলে তিনি।

ইশাকেরও আফগানিস্তানের হয়ে চলতি বছর অভিষেক হয়েছে। এখন পর্যন্ত মাত্র ৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন ১৯ বছর বয়সী এই উইকেটরক্ষক। রহমানউল্লাহ গুরবাজের পর ব্যাক আপ উইকেটরক্ষক হিসেবে জাতীয় দলে জায়গা পেলেন তিনি।

রশিদ ও খারোতে ছাড়াও এই দলে অলরাউন্ডার হিসেবে আছেন মোহাম্মদ নবী, আজমতউল্লাহ ওমরজাই, গুলবাদিন নাইব এবং করিম জানাত। এদের মধ্যে ওমরজাই, গুলবাদিন এবং করিম পেস বোলিং অলরাউন্ডার।

দলে বিশেষজ্ঞ তিন পেসার হচ্ছেন নাভিন উল হক, ফজলহক ফারুকি এবং ফরিদ মালিক। আর বিশেষজ্ঞ স্পিনার হিসেবে মুজিব উর রহমানের সঙ্গে আছেন নুর আহমেদ। আক্রমণাত্মক ওপেনার হজরতউল্লাহ জাজাইয়ের মূল দলে জায়গা হয়নি। তিনি ব্যাকআপ হিসেবে আছেন।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড: রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ ইশাক, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত, নানগেয়ালিয়া খারোতে, নুর আহমেদ, মুজিব উর রহমান, নাভিন উল হক, ফজলহক ফারুকি, ফরিদ আহমাদ।

ট্রাভেলিং রিজার্ভ: হজরতউল্লাহ জাজাই, সেদিকুল্লাহ আতাল, মোহাম্মদ সালিম।