আইপিএল

আইপিএলের প্লে অফ না খেলেই দেশে ফিরবেন বাটলাররা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 22:03 মঙ্গলবার, 30 এপ্রিল, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। বিশ্বকাপের প্রস্তুতি নেয়ার জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে থাকা ক্রিকেটারদের ডেকে পাঠিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যার ফলে আইপিএলের প্লে অফে খেলতে দেখা যাবে না জস বাটলার, ফিল সল্টদের মতো ক্রিকেটারদের।

আইপিএলের এবারের আসরে বিভিন্ন দলের হয়ে খেলছেন ইংল্যান্ডের ১৫ ক্রিকেটার। যেখানে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে হতে যাওয়া বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পেয়েছেন ৮ জন। যার ফলে পাকিস্তান সিরিজের আগেই ইংল্যান্ডে ফিরে যেতে হচ্ছে তাদের। ৯ ম্যাচে ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে রাজস্থান রয়্যালস।

ইংল্যান্ডের অধিনায়ক বাটলার খেলছেন দলটির হয়ে। সব কিছু ঠিক থাকলে আর একটি ম্যাচ জিতলেই প্লে অফে উঠে যাবে রাজস্থান। তবে প্লে অফের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে বাটলারের মতো একাই ম্যাচ জেতানো ওপেনারকে পাবে না স্যাঞ্জু স্যামসনের দল। শুরুতে দল না পেলেও জেসন রয় নিজেকে সরিয়ে নেয়ায় বদলি হিসেবে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন সল্ট।

সবশেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে হারানোর পাশাপাশি পুরো টুর্নামেন্ট জুড়েই ছন্দে রয়েছে দুইবারের চ্যাম্পিয়নরা। কোন অঘটন না ঘটলে প্লে অফে খেলবে তারাও। সেরা চারে গেলেও ছন্দে থাকা উইকেটকিপার ব্যাটার সল্টকে পাবে না কলকাতা। এদিকে পাঞ্জাব কিংসের জার্সিতে রয়েছেন জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন এবং স্যাম কারান।

তাদের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা খানিকটা কম। যার ফলে তাদের তিনজনকে নিয়ে খুব বেশি ঝামেলায় পড়তে হচ্ছে না। গত কয়েক মৌসুমের মতো এবারও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন মঈন আলী। ইংল্যান্ড টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ককেও ফিরতে হবে চেন্নাই সেরা চারে থাকলেও।

এ ছাড়া বিশ্বকাপ দলে থাকা উইল জ্যাকস ও রিস টপলি খেলছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। তিন জয়ে পয়েন্ট টেবিলের তলানিতে থাকায় সেরা চারে সম্ভাবনা নেই বললেই চলে। ফলে তাদের দুজনকে ইংল্যান্ড দলে পাওয়া যাবে অনায়াসেই। আইপিএলের গ্রুপ পর্ব শেষ হচ্ছে ১৯ মে। দুদিনের বিরতি দিয়ে ২১ মে থেকে শুরু হবে সেরা চারের লড়াই।

যদিও ইংলিশ ক্রিকেটাররা দেশে ফেরার বিমান ধরবেন ১৮ কিংবা ১৯ মে। এদিকে ২২ মে থেকে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে ইংল্যান্ড। যেখানে অবশ্য প্রথম ম্যাচে পাওয়া যাবে না অধিনায়ক বাটলার। পিতৃত্বকালীন ছুটিতে থাকবেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে না থাকা ক্রিকেটাররা অবশ্য খেলতে পারবেন আইপিএলের প্লে অফে।