ইংল্যান্ড ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেট থেকে মঈন আলীর অবসর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:48 Sunday, September 8, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মঈন আলী। ইংল্যান্ডের এই অলরাউন্ডারকে জাতীয় দলের জার্সিতে আর কখনোই খেলতে দেখা যাবে না। এক বিবৃতিতে এমনটা নিশ্চিত করেছেন মঈন নিজেই।

সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছিল না মঈনের। ব্যাট হাতে ভীষণ অফ-ফর্মে ছিলেন তিনি। ওয়ানডেতে সর্বশেষ হাফ সেঞ্চুরি করেন ২০২৩ সালের শুরুতে। এরপর ১৩ ইনিংসে তিনি সর্বোচ্চ ৪২ রান করেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বশেষ ৫ ম্যাচে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫।

কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। খারাপ পারফরম্যান্সের কারণে এই দলে জায়গা পাননি মঈন। ইসিবির পক্ষ থেকেই মঈনকে অবসরের ইঙ্গিত দেয়া হয়েছে।

ডেইলি মেইলকে মঈন বলেন, 'আমার বয়স ৩৭। এই মাসে অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা পাইনি। ইংল্যান্ডের হয়ে আমি অনেক ম্যাচ খেলেছি। এবার পরের প্রজন্মের পালা যা আমাকে ইতোমধ্যেই ব্যাখ্যা দেয়া হয়েছে। আমারও মনে হয়েছে এটা সঠিক সময়। আমার অধ্যায় শেষ।'

টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নেয়া মঈন ইংল্যান্ডের হয়ে ২৯৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এরমধ্যে আছে ৬৮টি টেস্ট, ১৩৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি। সব ফরম্যাট মিলিয়ে ২৮টি হাফ সেঞ্চুরি, আটটি সেঞ্চুরিসহ ছয় হাজার ৬৭৮ রান করেন তিনি।

বল হাতে মঈন শিকার করেন ৩৬৬ উইকেট। সর্বশেষ তিনটি বিশ্বকাপে তিনি ছিলেন দলের সহ-অধিনায়ক। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেমিফাইনালে হারের ম্যাচটিই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ হয়ে থাকল। তবে এখনও ফ্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন মঈন। করাতে চান কোচিংও।

মঈন বলেন, ‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যেতে চাই, এখনও খেলাধুলা ভালোবাসি। কোচিংয়ে আসতে চাই। এখানে অন্যতম সেরা হতে চাই। ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালেমর কাছ থেকে অনেক কিছু শিখতে পারব। আশা করছি সবাই আমাকে মুক্ত চেতনার মানুষ হিসেবে চিনবে। ক্যারিয়ারে কিছু ভালো শট খেলেছি, কিছু খারাপ, আশা করছি মানুষ আমার খেলা উপভোগ করেছে।’