পাকিস্তান ক্রিকেট

ফের বাবর-রিজওয়ান ওপেনিং দেখতে চান রমিজ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:11 Monday, April 29, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

গত কয়েক বছর পাকিস্তানের ওপেনিং জুটি সামলেছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। যদিও বছরের শুরুতে নিউজিল্যান্ড সিরিজে সুযোগ দেয়া হয় তরুণ ব্যাটার সাইম আইয়ুবকে। তাতে অবশ্য লাভ হয়নি দলটির। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন তিনি। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর-রিজওয়ান জুটিকে ফিরিয়ে আনার পরামর্শ দিয়েছেন রমিজ রাজা।

নিউজিল্যান্ড সফরে রিজওয়ানের সঙ্গে ওপেনিং করেছিলেন আইয়ুব। তাদের জুটির সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৩ রান। সিরিজের চার ম্যাচে আইয়ুব করেছিলেন মোটে ৩৯ রান। ফলে শেষ ম্যাচে একাদশে জায়গা হারান তিনি। রমিজের মতে এভাবে ব্যর্থ হলে আইয়ুব নিজের কৌশল পরিবর্তন করার চেষ্টা করবেন। যা তার আত্মবিশ্বাসে ঘাটতি তৈরি করবে।

নিজের ইউটিউব চ্যানেলে রমিজ বলেন, 'আমাদের ওপেনিং জুটিটা স্থির না। সে (আইয়ুব) প্রথম দুটি ম্যাচে একটি কৌশল নিয়ে খেলেছে, তারপর যদি সেটা ফ্লপ করে, তাহলে সে তৃতীয় ম্যাচে কৌশলে পরিবর্তন করার চেষ্টা করবে। যেটা তার জন্য আরও কঠিন হয়ে দাঁড়ায়। নিজের অর্জনের সঙ্গে সে আত্মবিশ্বাস পাবে। শুরুর দিকে বাবরের একই অবস্থা ছিল। তার প্রতিভা ছিল কিন্তু আত্মবিশ্বাস এবং অভিজ্ঞতার অভাব ছিল।'

সর্বশেষ ঘরের মাঠে কিউইদের বিপক্ষে ওপেনিংয়ে নেমে চার ম্যাচে ৫৭ রান এসেছে আইয়ুবের ব্যাট থেকে। তাই রমিজ মনে করেন পাকিস্তানের বাবর-রিজওয়ান জুটি ফিরিয়ে আনা উচিত। তার কাছে বাবর-রিজওয়ান জুটি বেশ নিরাপদ বিকল্প বলে মনে হচ্ছে। বিশেষ করে তাদের জুটি আন্তর্জাতিক ক্রিকেটে বেশ পরীক্ষিত।

যুক্তি দিয়ে রমিজ বলেছেন, 'পাকিস্তানের উচিত বাবর ও রিজওয়ানকে দিয়ে ওপেনিং করানো। আমার মতে এটা সেরা সুযোগ। আমার পরামর্শ হলো পাকিস্তানের বর্তমানে যে প্রতিভা রয়েছে সেগুলো সর্বোত্তম উপায়ে ব্যবহার করা। এমন সমন্বয় করুন, যা আপনাকে জুটি এনে দেয়। বাবর-রিজওয়ান ওপেনিং জুটি একটি নিরাপদ বিকল্প। এটা প্রমানিত। এখন যেটা হচ্ছে, শুরুর দুই-তিন ওভারে কয়েকটি উইকেট হারায় যা মোমেন্টাম তৈরি হতে দেয় না।'

পাকিস্তানের জার্সিতে টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫১ বার ওপেনিং করেছে বাবর-রিজওয়ান জুটি। এ সময় তাদের ব্যাট থেকে এসেছে দুই হাজার ৪০০ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে সর্বোচ্চ এটাই। যেখানে ৮টি শতরানের জুটি আছে তাদের। তাই জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এই জুটিতেই আস্থা রাখছেন রমিজ।