চ্যাম্পিয়ন্স ট্রফি

চ্যাম্পিয়ন্স ট্রফির তিন ভেন্যু চূড়ান্ত করল পাকিস্তান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 15:17 Monday, April 29, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০২৫ সালের শুরুতে পাকিস্তানে বসছে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। ক্রিকেটের এই বৈশ্বিক আসর আয়োজনে প্রস্তুতি বেশ আগে থেকেই শুরু করেছে পাকিস্তান। এবার তিনি এই টুর্নামেন্টের জন্য তিনটি ভেন্যুও বেছে নিয়েছে। জানা গেছে লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডির নাম প্রস্তাব করেছে তারা।

এরই মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) একটি খসড়া সূচিও চূড়ান্ত করেছে। এজন্যই তিনটি ভেন্যুকে বিবেচনায় রেখেছে তারা। চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বশেষ আসর অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। এরপর এই টুর্নামেন্টটিই বাতিল করে দিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

যদিও নানা আলোচনার পর ৫০ ওভারের ক্রিকেটের জনপ্রিয় এই টুর্নামেন্টটি ফিরিয়ে আনে আইসিসি। এরপর এই টুর্নামেন্ট আয়োজনের জন্য আগ্রহীদের নাম প্রস্তাবের আহ্বান জানায় আইসিসি। সেখান থেকেই পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক ঘোষণা করা হয়।

এর মধ্যে দিয়ে দীর্ঘ ৩০ বছর পর আইসিসির কোনো টুর্নামেন্ট হতে চলেছে। এরই মধ্যে আইসিসির একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করেছে। ৮ দলের এই টুর্নামেন্টটি দুই সপ্তাহ জুড়ে হবে বলে গুঞ্জন আছে। এ প্রসঙ্গে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নাকভি জানিয়েছেন খসড়া সূচি এই মধ্যে আইসিসির কাছে পাঠানো হয়েছে।

তিনি বলেন, 'আমরা সূচি ঠিক করে আইসিসিতে পাঠিয়েছি। আইসিসি থেকে নিরাপত্তা দল এসেছিল এবং আমাদের একটি ভালো আলোচনা হয়েছে। তারা এখানে সব আয়োজন দেখেছে, আমরা তাদের সাথে স্টেডিয়ামের উন্নতি নিয়েও কথা বলেছি। আমরা আইসিসির সাথে সবসময় যোগাযোগ রাখছি। এটা নিশ্চিত করার চেষ্টা করছি যে, আমরা পাকিস্তানে একটি ভালো টুর্নামেন্ট আয়োজন করতে পারব।'

যদিও চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে অনুষ্ঠিত হলে ভারতীয় দল অংশ নেবে কিনা তা নিয়ে জল্পনা কল্পনা চলছে। এর আগে গত এশিয়া কাপে ভারতের আপত্তির কারণে হাইব্রিড মডেলে আয়োজন করা হয়েছিল টুর্নামেন্টটি।