পাকিস্তান ক্রিকেট

বাবর-আফ্রিদিদের ঐক্যবদ্ধ করতে চান কারস্টেন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:00 Monday, April 29, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সীমিত ওভার ও টেস্টের জন্য গতকালই ভিন্ন ভিন্ন কোচের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের টেস্টের হেড কোচের দায়িত্ব পেয়েছেন জেসন গিলেস্পি। আর টি-টোয়েন্টি ও ওয়ানডেতে হেড কোচের দায়িত্ব দেয়া হয়েছে গ্যারি কারস্টেনকে। দায়িত্ব পেয়ে দলকে ঐক্যবদ্ধ করার ঘোষণা দিয়েছেন কারস্টেন।

একইদিনে তিন সংস্করণের ক্রিকেটেই পাকিস্তানের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ। সাবেক এই অলরাউন্ডার বর্তমানে বাবর আজমদের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করছেন। কারস্টেন-গিলেস্পি'র সঙ্গে কথা বলেই সহকারী কোচ নিয়োগ দিয়েছে পিসিবি।

কারস্টেন বলেন, 'ক্রিকেটের সৌন্দর্যের একটা সুন্দর দিক হলো সার্বজনীনতা। আমার লক্ষ্য হচ্ছে পাকিস্তানের সাদা বলের পুরুষ দলকে ঐক্যবদ্ধ করা। একটা নির্দিষ্ট লক্ষ্যে তাদের প্রতিভাবে এক করে কাজে লাগাতে চাইব।'

'সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের পুরষ দলকে কোচিং করানোর দায়িত্ব পাওয়া দারুণ এক সম্মান। এর মধ্য দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ফিরছি। আমি সুযোগটা কাজে লাগাতে মুখিয়ে আছি। পাকিস্তানের পুরুষ দলকে সাদা বলের ক্রিকেটে ইতিবাচকভাবে অবদান রাখাই লক্ষ্য আমার।'

বর্তমানে গুজরাট টাইটান্সের ব্যাটিং কোচ হিসেবে কাজ করছেন কারস্টেন। তার আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়েও কাজ করেছেন তিনি। সাবেক এই প্রোটিয়া ওপেনারের অধীনে ২০১১ বিশ্বকাপ জেতে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে তাকে নিয়োগ দিয়েছে পাকিস্তান।

সবশেষ বিশ্বকাপের পর প্রধান কোচের চাকরি থেকে গ্র্যান্ট ব্র্যাডবার্নকে সরিয়ে দেয় পিসিবি। এরপর থেকেই খালি রয়েছে পাকিস্তান দলের হেড কোচের পদ। তৎক্ষণাৎ নতুন কাউকে খুঁজে না পাওয়ায় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সিরিজে দায়িত্ব সামলেছেন টিম ডিরেক্টর মোহাম্মদ হাফিজ। অস্ট্রেলিয়া সিরিজে ব্যর্থতার পর অন্তর্বর্তী কোচের দায়িত্বে থাকা হাফিজকেও সরিয়ে দেয় পিসিবি।