আইপিএল

‘দলের জন্য ম্যাচ জয়ই আসল’, স্ট্রাইক রেট প্রসঙ্গে কোহলি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:54 Monday, April 29, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

এবারের আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন বিরাট কোহলি। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটার। দারুণ ফর্মে থাকা কোহলির স্ট্রাইক রেট নিয়ে অবশ্য সমালোচনা চলছেই। গতকাল গুজরাট টাইটান্সের বিপক্ষে দল জিতিয়ে সেই সমালোচনার জবাব দিয়েছেন কোহলি।

চলতি আসরে ১৪৭.৪৯ স্ট্রাইক রেটে ব্যাটিং করছেন কোহলি। আসরে একটি সেঞ্চুরিসহ দশ ম্যাচে ৭১.৪২ গড়ে কোহলি ৫০০ রান করলেও তার দল পয়েন্ট তালিকায় আছে তিনটি জয় নিয়ে দশ নম্বরে। সমালোচনা হচ্ছে দলগত পারফরম্যান্স নিয়েও।

কিছুদিন আগে রাজস্থান রয়্যালসের বিপক্ষে একটি ম্যাচে ৬৭ বলে সেঞ্চুরি করেছিলেন কোহলি। এটা ছিল আইপিএলের ইতিহাসে ধীরগতির সেঞ্চুরির তালিকায় যৌথভাবে শীর্ষে! সেই ম্যাচে পাল্টা সেঞ্চুরি করে রাজস্থানকে জিতিয়েছিলেন জস বাটলার।

কোহলির সমালোচনা শুরু হয় সেদিন থেকেই। তারপরও অবশ্য আগ্রাসী ইনিংস খেলেছেন কোহলি গুজরাটের ছুঁড়ে দেয়া ২০১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে করেছেন ১৫৯.০৯ স্ট্রাইক রেটে ৪৪ বলে ৭০ রান।

দারুণ এই ইনিংস খেলে কোহলি বলেন, 'যেসব লোক স্ট্রাইক রেট এবং আমার স্পিন ভালো খেলতে না পারা নিয়ে কথা বলে, তারা এসব (পরিসংখ্যান) নিয়েই কথা বলে। আমার কাছে দলের জন্য ম্যাচ জয়ই আসল এবং এ কারণেই আপনি এটা ১৫ বছর ধরে করে যাবেন।'

'আপনি দিনের পর দিন এটা করে যাচ্ছেন, আপনি দলকে ম্যাচ জিতিয়েছেন। আমি জানি না, এমন পরিস্থিতিতে আপনারা কখনো পড়েছেন কি না। কিন্তু বক্সে বসে ম্যাচ নিয়ে কথা বলছেন।'