শ্রীলঙ্কান ক্রিকেট

ফিক্সিং কেলেঙ্কারির দায়ে দোষী সাব্যস্ত সাবেক লঙ্কান পেসার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:17 Thursday, November 19, 2020

|| ডেস্ক রিপোর্ট ||

ফিক্সিং কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক শ্রীলঙ্কান পেসার ও বোলিং কোচ নুয়ান জয়সা। ইতোমধ্যেই ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে তাকে। একটি স্বাধীন ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গের প্রমান মিলেছে। 

২০১৮ সালের  নভেম্বরে জয়সার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের অভিযোগ আনে আইসিসি। এরপর একটি স্বাধীন ট্রাইব্যুনালে শোনা হয় জয়সার কথা। সব কিছু শেষে তাকে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। 

২০১৯ সালের মে মাসে তাকে ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করে আইসিসি। সংযুক্ত আরব আমিরাতে হওয়া টি-টেন লিগে দুর্নীতির ২.১.১, ২.১.৪ এবং ২.৪.৪ ধারাগুলো ভঙ্গ করেন জয়সা। তার বিরুদ্ধে ম্যাচের ফলাফল অথবা গতিপ্রকৃতি বদলে দেয়ার জন্য একটি চক্রের সঙ্গে ওই লিগ সংশ্লিষ্টদের যোগাযোগের ব্যবস্থা করিয়ে দেয়ার অভিযোগ উঠে। 

এছাড়াও তাদেরকে ম্যাচ ফিক্সিংয়ে প্রলুব্ধ করার অভিযোগও রয়েছে সাবেক এই লঙ্কান ক্রিকেটারের বিরুদ্ধে। ম্যাচ ফিক্সিং সংশ্লিষ্ট প্রস্তাব পেয়েও সেটা আকসুকে না জানিয়ে আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গ করেছেন তিনি। 

সাবেক এই লঙ্কান কোচের ব্যাপারে আইসিসি জানায়, 'জয়সা টি-টেন লিগের সময় এমিরেটস ক্রিকেট বোর্ডের চারটি নিয়ম লঙ্ঘন করায় তার বিরুদ্ধে অভিযোগ আছে। সেটিও চলমান আছে।'

দেশের হয়ে ৩০টি টেস্ট ও ৯৫টি ওয়ানডেতে মাঠে নেমেছেন জয়সা। ২০১৫ সালের সেপ্টেম্বরে তাকে জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব দেয় লঙ্কান বোর্ড। এছাড়াও দেশটির হাই পারফরম্যান্স ইউনিটের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ওই সূত্রেই জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গেও যোগাযোগ ছিল তার।