বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ

অভিজ্ঞতা ও তারুণ্যের রসায়ন খুঁজবে ঢাকা

মাহমুদুল হাসান বাপ্পী

মাহমুদুল হাসান বাপ্পী
Publish Date: 16:20 Thursday, November 19, 2020

|| ডেস্ক রিপোর্ট || 

সময় সত্যিই থমকে দাঁড়িয়েছিল যেন। অদৃশ্য এক ভাইরাস কাবু করে ফেলেছিল সব। চারদিকে মৃত্যুর মিছিলে ভারি হয়ে উঠেছিল বাতাস। কান পাতলেই শোনা যেত আতর্নাদের সুর। ব্যাট-বলের শব্দ তখন সুদূরের বিলাসিতা। সময় চলতে শুরু করেছে আবার। মিরপুরে এখন আবার ব্যাট আর বলের লড়াই চলে। মাঠে গড়াচ্ছে টুর্নামেন্ট। স্বল্প পরিসরের প্রেসিডেন্টস কাপের পর এবার পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। ক্রিকফ্রেঞ্জির পাঠকদের জন্য ধারাবাহিকভাবে তুলে ধরা হবে এই পাঁচ দলের আদ্যেপান্ত।

মুশফিকুর রহিমের গড়ন ছোটখাটো। আপনি যদি তাকে চিনে না থাকেন আগে থেকে, খটকা লাগতে পারে হয়তো। তিনি আসলে কতটুকু ভার বইতে পারেন অথবা পারেন না। তবে তার ব্যাটিং দেখলে নিশ্চয়ই সেটা উবে যাবে মুহূর্তে। বিশেষত আপনি যদি শেষ কয়েক বছরের মুশফিককে ভালো মতো লক্ষ্য করে থাকেন। 

ব্যাট হাতে নামেন। লড়ে যান শেষ অবধি। কখনো ম্যাচ জেতান, কখনো পারেন না। তবে মুশফিক ব্যাটিংয়ে এসে ভরসা দেন অন্যরকমভাবে। বহুদিন পর ক্রিকেটটা যখন ফিরছে পুরোপুরিভাবে। তখন দেশের সবচেয়ে পরিশ্রমী এই ক্রিকেটার ভরসা দেবেন বেক্সিমকো ঢাকাকে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে প্রথম ক্রিকেটার হিসেবে তাকেই দলে ভিড়িয়েছিল ঢাকা। দিয়েছে অধিনায়কত্বের দায়িত্বও।  

মুশফিকের সঙ্গে উইকেটরক্ষক আছেন আরও একজন। তিনি আকবর আলী। ইতোমধ্যেই বিশ্বকাপের ভার বয়ে আসা এই ক্রিকেটারও খেলবেন বেক্সিমকো ঢাকার হয়ে। যুব দলে তার সতীর্থ ওপেনার তানজিদ হাসান তামিমের ঠিকানাও হয়েছে একই দলে। 
   
আছেন আরেক তরুণ ওপেনার নাঈম শেখ। ইতোমধ্যে নিজেদের প্রমান করা ইয়াসির আলি রাব্বি, সাব্বির রহমানরাও ব্যাট হাতে ভরসা হবেন ঢাকাকে। অনুর্ধ্ব-১৯ কিছু দুর্দান্ত ইনিংস খেলা পিনাক ঘোষ, মাঝে যেন চলে গিয়েছিলেন প্রাদপ্রদীপের আলোর বাইরে। ঢাকায় আছেন তিনিও। 

বোলিংয়ে ঢাকার জন্য মূল ভরসার নাম রুবেল হোসেন। জাতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলছেন, অংশ নিয়েছেন বিশ্বকাপেও। অভিজ্ঞ এই বোলারের দিকে তাই ড্রাফটের শুরুর দিকেই ঝুঁকেছে ঢাকা। এছাড়া আবু হায়দার রনি, মেহেদি হাসান রানার মতো পেসাররাও খেলবেন দলটির হয়ে।

স্পিনে তেমন অভিজ্ঞ কাউকে দলে ভেড়ায়নি ঢাকা। তবে ঘরোয়া লিগে নিজেকে প্রমান করা নাসুম আহমেদ, তরুণ নাঈম হাসানরা যে যথেষ্ট ভরসা দিতে পারবেন। সেটি আর বলার অপেক্ষা রাখে না। 

অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল। বোলিং ও ব্যাটিংয়ের ভারসম্য দলটির মূল শক্তি। সব কিছুর মাঠে প্রয়োগে চ্যাম্পিয়ন হওয়াটাই লক্ষ্য হবে মুশফিকুর রহিমদের। 

বেক্সিমকো ঢাকার স্কোয়াড : মুশফিকুর রহীম, রুবেল হোসেন, তানজিদ হাসান তামিম, নাসুম আহমেদ, নাঈম শেখ, নাঈম হাসান, আকবর আলী, শাহাদাত হোসেন দীপু, ইয়াসির আলি, সাব্বির রহমান, মেহেদি হাসান রানা, মুক্তার আলি, শফিকুল ইসলাম, আবু হায়দার রনি, পিনাক ঘোষ এবং রবিউল ইসলাম রবি।